ঢাকা, বুধবার, ২৪ অক্টোবর ২০১৮, ৮ কার্তিক ১৪২৫

প্রচ্ছদ » খেলা » বিস্তারিত

আইসিসির বিশেষ উপহার পেল এশিয়া কাপ

২০১৮ সেপ্টেম্বর ১০ ১৭:০৫:৪৭
আইসিসির বিশেষ উপহার পেল এশিয়া কাপ

স্পোর্টস ডেস্ক : আরব আমিরাতে হতে যাওয়া আসন্ন এশিয়া কাপে আইসিসির পক্ষ থেকে বিশেষ এক উপহার পেল এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। এশিয়া কাপে অংশ নিতে যাওয়া ছয় দলের একটি হংকং। এশিয়া কাপের বাছাইপর্বের চ্যাম্পিয়ন হয়েই মূল পর্বের টিকিট পেয়েছে তারা। তবে এসিসির চিন্তার বিষয় ছিল হংকংয়ের আন্তর্জাতিক ওয়ানডে স্বীকৃতি না থাকাটি।

রবিবার এসিসির এই চিন্তাই দূর করে দিল আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার পক্ষে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে এশিয়া কাপে অংশগ্রহণকারী সব দলের ওয়ানডে স্ট্যাটাস না থাকলেও, টুর্নামেন্টের সবগুলো ম্যাচই আন্তর্জাতিক ওয়ানডের মর্যাদা পাবে। যার ফলে পুনরায় ওয়ানডে স্ট্যাটাস পাওয়ার আগে দুটি আন্তর্জাতিক ওয়ানডে খেলে ফেলবে হংকং।

গত বছর জিম্বাবুয়েতে হওয়া বিশ্বকাপ বাছাইপর্বের সবগুলো ম্যাচ আন্তর্জাতিক মর্যাদা না পাওয়ায় ক্রিকেট বিশ্বে নানান সমালোচনা হয়। যে কারণে প্রশ্ন উঠে যায় তবে কি বিশ্বকাপের মূলপর্বে ওয়ানডে স্ট্যাটাস না থাকা কেউ খেললে বিশ্বকাপেরও ম্যাচেও আন্তর্জাতিক স্বীকৃতি দেয়া হবে না? এমন জটিলতা দূর করতেই এশিয়া কাপের সবকয়টি ম্যাচকেই আন্তর্জাতিক স্বীকৃতি দিয়েছে আইসিসি।

আইসিসি প্রধান নির্বাহী রিচার্ডসন এশিয়া কাপের সব ম্যাচকে আন্তর্জাতিক স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত জানিয়ে বলেন, 'বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচগুলোকে ঘিরে এক প্রকার অনিশ্চয়তা সৃষ্টি হওয়ার কারণেই আমরা বিষয়টি গুরুত্বের সঙ্গে আলোচনার সিদ্ধান্ত নেই। এই পরিস্থিতিকে কেন্দ্র করে আর যাতে জল ঘোলা না হয় সেলক্ষ্যেই আমরা এশিয়া কাপ ও বিশ্বকাপ বাছাইপর্বের সবগুলো ম্যাচই আন্তর্জাতিক স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।'

(ওএস/এসপি/সেপ্টেম্বর ১০, ২০১৮)