ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫

প্রচ্ছদ » খেলা » বিস্তারিত

সেরা দশে ঢুকে কুকের বিদায়

২০১৮ সেপ্টেম্বর ১২ ১৫:০৯:১৬
সেরা দশে ঢুকে কুকের বিদায়

স্পোর্টস ডেস্ক : ব্যাট হাতে সময়টা খুব একটা ভালো যাচ্ছিলো না অ্যালিস্টার কুকের। রান আসছিলো না নিয়মিত। সাফল্যমণ্ডিত ক্যারিয়ারের রানখরাটা নিতে না পেরে সিদ্ধান্ত নেন অবসরের। আর নিজের বিদায়ী টেস্টেই পেয়ে যান রানের দেখা। প্রথম ইনিংসে খেলেন ৭১ রানের ইনিংস, দ্বিতীয়টায় করেন ১৪৭।

ইতিহাসের মাত্র পঞ্চম ক্রিকেটার হিসেবে ঢুকে যান নিজের অভিষেক ও বিদায়ী টেস্টে সেঞ্চুরি করাদের সংক্ষিপ্ত তালিকায়। সবমিলিয়ে ১৬১ টেস্টের ক্যারিয়ারে ১২৪৭২ রান নিয়ে ক্যারিয়ার শেষ করেন কুক। ক্যারিয়ারের শেষ ম্যাচে করা ২১৮ (৭১ ও ১৪৭) রানের সুবাদে ঢুকে গেছেন টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষ দশেও।

শেষ ম্যাচের এই পারফরম্যান্সের কল্যাণে র‍্যাংকিংয়ে ১১ ধাপ এগিয়েছেন কুক। ৭০৯ রেটিং নিয়ে অবস্থান করছেন ঠিক দশ নম্বরেই। ওয়ালি হ্যামন্ড (পঞ্চম) ও জেওফ বয়কটের (অষ্টম) পরে তৃতীয় ইংলিশ ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ার শেষ করলেন ৩৩ বছর বয়সী এ ব্যাটসম্যান।

সিরিজে ২ সেঞ্চুরি ও ৩ ফিফটি হাঁকিয়ে ৫৯.৩০ গড়ে ৫৯৩ রান করা কোহলি ধরে রেখেছেন ব্যাটসম্যানদের শীর্ষস্থান। তার রেটিং পয়েন্ট এখন ৯৩০। বোলিং র‍্যাংকিংয়ে নিজের অবস্থান ধরে রেখেছেন জিমি অ্যান্ডারসন। ৯০০ রেটিং থেকে আর মাত্র ১ পয়েন্ট দূরে তিনি।

অলরাউন্ডার র‍্যাংকিংয়ে বরাবরের মতো শীর্ষেই বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। ৪২০ রেটিং নিয়ে শীর্ষে থাকা সাকিবের সাথে দুইয়ে থাকা জাদেজার পয়েন্টের ব্যবধান ৩৭। এছাড়া টেস্ট বোলার (২০) ও ব্যাটসম্যান (২১) র‍্যাংকিংয়েও বাংলাদেশিদের মধ্যে সবার উপরে সাকিব আল হাসান।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ১২, ২০১৮)