ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

আফগানিস্তানে তালেবানের সঙ্গে সংঘর্ষে নিরাপত্তা বাহিনীর ৬০ সদস্য নিহত

২০১৮ সেপ্টেম্বর ১২ ১৬:২৫:০৯
আফগানিস্তানে তালেবানের সঙ্গে সংঘর্ষে নিরাপত্তা বাহিনীর ৬০ সদস্য নিহত

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের উত্তরাঞ্চলে উগ্র জঙ্গি গোষ্ঠী তালেবানের সঙ্গে আলাদা আলাদা সংঘর্ষে নিরাপত্তা বাহিনীর ৬০ সদস্য নিহত হয়েছেন। গত (সোমবার) সকাল থেকে চারটি আফগান প্রদেশে শুরু হওয়া এ সংঘর্ষে বহু তালেবান জঙ্গিও নিহত হয়।

‘সারে পুল’ প্রদেশের গভর্নর জহির ওয়াহদাত জানিয়েছেন, তালেবানরা প্রাদেশিক রাজধানীর কাছে একটি সেনা চেকপয়েন্টে হানা দিয়ে তাতে আগুন ধরিয়ে দিলে ১৭ সৈন্য নিহত হয়। এ সময় আফগান বিমান বাহিনী তালেবান জঙ্গিদের ওপর পাল্টা হামলা চালালে ৩৯ তালেবান সদস্য নিহত ও ১৭ জন আহত হয়। সারে পুল প্রদেশে এখনো সংঘর্ষ চলছে এবং কেন্দ্রীয় সরকার সেখানে অতিরিক্ত সেনা পাঠিয়েছে বলে তিনি জানান।

এদিকে প্রতিবেশী জুযজান প্রদেশের একটি ‘খাম আব’ জেলার একটি সেনা ঘাঁটিতে তালেবান হামলায় আট সৈন্য নিহত ও ১৩ জন আহত হয়। জুযজানের পার্শ্ববর্তী সামানগান প্রদেশের ‘দারে সুফ’ জেলার দু’টি পুলিশ চেকপোস্টে তালেবান জঙ্গিদের আলাদা হামলায় ১৪ পুলিশ কর্মকর্তা নিহত হয়। এ ছাড়া, কুন্দুজ প্রদেশের ‘দাশতে আরচি’ জেলায় কয়েকটি পৃথক হামলায় ১৯ পুলিশ কর্মকর্তা নিহত ও অন্তত ২০ জন আহত হয়েছেন।

সারে পুল প্রদেশের পুলিশ প্রধান আব্দুল কাইয়ুম সতর্ক করে দিয়ে বলেছেন, তালেবান গোষ্ঠী ওই প্রদেশে হামলা চালানোর ব্যাপক প্রস্তুতি নিচ্ছে। কাবুল থেকে অতিরিক্ত সেনা পাঠানো না হলে সেখানে ‘বিপর্যয়’ সৃষ্টি হতে পারে। তিনি সেখানকার পরিস্থিতিকে গজনির সঙ্গে তুলনা করেছেন। গতমাসে তালেবান জঙ্গিরা গজনি শহরে হানা দিয়ে এটি দখল করে নেয়। পরে ভয়াবহ সংঘর্ষের মাধ্যমে তাদেরকে শহর থেকে হটিয়ে দেয়া হলেও ততক্ষণে দু’পক্ষের শত শত মানুষ প্রাণ হারায়।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ১২, ২০১৮)