ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত

পিইসির ইংরেজি বিষয়ে নতুন নির্দেশনা

২০১৮ সেপ্টেম্বর ১৫ ১৭:৩৩:১৫
পিইসির ইংরেজি বিষয়ে নতুন নির্দেশনা

স্টাফ রিপোর্টার : চলতি বছরের প্রাথমিক সমাপনী পরীক্ষার (পিইসি) ইংরেজি বিষয়ের প্রশ্ন কাঠামো সম্পর্কে নির্দেশনা দিয়েছে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ)। এতে সত্য-মিথ্যা সম্পর্কিত প্রশ্নের উত্তর লেখার ধরন সম্পর্কে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইংরেজি বিষয়ের প্রশ্নকাঠামোতে ২ ও ৬ নম্বর প্রশ্নে কোনো বাক্য সঠিক হলে ‘ট্রু’ এবং কোনো বাক্য ভুল হলে ‘ফলস’ লিখতে হয়। কিন্তু দেখা যায়, অনেক প্রাথমিক বিদ্যালয়ে সাময়িকী ও মডেল টেস্টে ওই প্রশ্নের উত্তরে ‘ফলস’ লেখার পাশাপাশি বাক্যটি সঠিক করে লিখতে বলা হয়েছে। যা প্রশ্নপত্রের কাঠামো ২০১৮ তে উল্লেখ নেই। এ অবস্থায় ওই প্রশ্নের কোনো বাক্য সঠিক হলে শুধু ‘ট্রু’ এবং ভুল হলে শুধু ‘ফলস’ লিখতে হবে।

বিষয়টি সব প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও পরীক্ষার্থীদের জানানোর জন্য অনুরোধ করা হয়েছে। গত ১২ সেপ্টেম্বর এ নির্দেশনা জারি করা হয়।

জানা যায়, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার (পিইসি) যাত্রা শুরু হয় ২০০৯ সালে প্রাথমিক সমাপনী পরীক্ষার মাধ্যমে। সারা দেশের প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের এবছরই প্রথম প্রাথমিক বৃত্তি ও সমাপনী পরীক্ষা একই প্রশ্নপত্রে অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় গড় পাসের হার ছিল ৮৮ দশমিক ৮৪ শতাংশ।

তবে ন্যাপ প্রণীত অভিন্ন প্রশ্নের মাধ্যমে সারা দেশে একইসময়ে এই পরীক্ষার আয়োজন করে থাকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। প্রায় প্রতিবছরই প্রশ্নকাঠামোতে পরিবর্তন আনা হলেও সাধারণত প্রাথমিক শিক্ষা সমাপনী ও সমমানের পরীক্ষা ৬টি বিষয়ের উপর অনুষ্ঠিত হয়। যার প্রতিটিতে সর্বমোট ১০০ নম্বর করে থাকে এবং পাস নম্বর থাকে ৩৩।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ১৫, ২০১৮)