ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » ফিচার » বিস্তারিত

কাশফুলের হাতছানিতে বিমোহিত ভ্রমণ পিপাসুরা

২০১৮ অক্টোবর ০১ ১৫:১৮:৪২
কাশফুলের হাতছানিতে বিমোহিত ভ্রমণ পিপাসুরা

তপন বসু, বরিশাল : শরৎ এর সাদা শুভ্রতা নিয়ে দিগন্ত জুড়ে চোখ ধাঁধানো কাশফুলের সমাহার। শ্বেত শুভ্রতার কাশফুলের হাতছানিতে বিমোহিত ভ্রমন পিপাসুরা। জেলার সুগন্ধ্যা নদী তীরবর্তি মেজর এমএ জলীল সেতুর দক্ষিণ প্রান্তে মহাসড়ক সংলগ্ন বালুর মাঠে কাশফুলের শুভ্রতায় বিমোহিত হয়ে পড়েন পরিবহনের যাত্রী থেকে শুরু করে দক্ষিণাঞ্চলের পর্যটকসহ স্থানীয়রা।

দেখা গেছে, কাশ ফুলের মাঠে ছেলেমেয়েরা মেতে উঠেছে আনন্দ উচ্ছ্বাসে। নদীর নির্মল বাতাসে শুভ্র সাদা কাশ ফুলের মন মাতানো দোল খাওয়া শীষ দেখতে তরুন-তরুনীসহ বিভিন্ন বয়সের লোকজন সকাল ও বিকেলে ঘুরে বেড়াচ্ছেন কাশবনে। কাশ ফুলের শুভ্রতার সৌন্দর্য্য উপভোগ করার পাশাপাশি ভ্রমন ও প্রকৃতির অপার সৌন্দর্যের স্বাক্ষী হতে নিজেদের ধরে রাখছেন ছবির ফ্রেমে।

শরৎ এর নীল আকাশে সাদা মেঘের ভেলায় শরৎ বন্দনায় কবি গুরু বিমোহিত হয়েছেন বার বার। বর্ষা শেষে শরৎ আসে বলেই গাছের পাতারা হয় আরও স্নিগ্ধ, সজীব। ঋতুর রাণী শরতের সবচেয়ে বড় অনুষঙ্গ কাশফুল। আকাশে ধবধবে সাদা মেঘের শতদল আর মাটিতে মৃদু বাতাসে দোল খাওয়া কাশফুল যে চোখ ধাঁধানো সৌন্দর্য ছড়ায় তাতে থাকে শুধুই মুগ্ধতা।

শ্রাবণ ধারা শেষে শরতে প্রকৃতির উপহার কাশ ফুলের এ সৌন্দর্য জানান দেয় মর্তে দেবী দূর্গার আগমনী বার্তা। আনন্দের ফল্গুধারা প্রবাহিত হয় বাঙ্গালী হৃদয়ে। সাদা শুভ্রতার পবিত্রতা নিয়ে শরতে ফোটা কাশফুল তাই সবার প্রিয়।

জানা গেছে, হাত বদল হয়ে সুগন্ধ্যা নদীর তীরবর্তী ধু-ধু বালুচরের মালিক এখন খালিদ হোসেন স্বপন। বালু দিয়ে ভরাট করা বির্স্তীণ এলাকা জুড়ে ফুটেছে সাদা কাশফুল। যা প্রকৃতির এক অসাধারণ সৌন্দর্য্য। বিমোহিত হচ্ছেন সকর বয়সীরা। দুর দুরান্ত থেকে সৌন্দর্য প্রেমী মানুষেরা প্রতিদিন বিকেলে ছুটে আসছেন এই কাশবনে। প্রকৃতি প্রদত্ত ফুলের জনপ্রিয় ফুলের মধ্যে কাশফুল অন্যতম একটি।

আগৈলঝাড়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নাসির উদ্দিন জানান, দেশে বিভিন্ন প্রজাতির কাশফুল দেখা যায়। এরমধ্যে প্রধানত তিন প্রজাতির কাশফুল উল্লেখযোগ্য। সমতল প্রজাতির কাশফুল সৌন্দর্যে অপরূপ। সৌন্দর্যের কারণে সমতলের কাশফুলের জনপ্রিয়তা সর্বাধিক। আর পাহাড়ে জন্ম নেয়া প্রজাতির কাশফুল থেকে তৈরী করা হয় পরিচ্ছন্ন ঝাড়–। নদীর র্তীর, জলাশয়ের ধারে ও বালুতে বেশি কাশফুল জন্মে।

(টিবি/এসপি/অক্টোবর ০১, ২০১৮)