ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত

স্তন ক্যানসার রুখতে চাই সচেতনতা

২০১৮ অক্টোবর ০২ ১৫:৫৩:৩৭
স্তন ক্যানসার রুখতে চাই সচেতনতা

তাওহীদ হাসান : সচেতনাই রক্ষা করতে পারে আমাদের পরিবারের প্রত্যকটি আপনজনকে। পরিবারের যে সদস্য, সবার সহযোগিতা করে, সুস্থতা নিশ্চিত করে, সে তার নিজের খেয়ালই ঠিকভাবে রাখেননা। হ্যা, পরিবারের নারী সদস্যদের কথাই বলছি। তাদের সহায়তার হাত ছাড়াতো আমাদের একটা দিন কল্পনা করাই, দায়। কিন্তু তারা নিজেদের খোঁজই রাখেননা। ভয়ংকর কোন ব্যাধি তাদের শরীরে বাসা বাধছে কিনা, সে ব্যাপারে তারা উদাসীন। তাই আমাদের উচিত তাদের খেয়াল রাখা।

প্রতি বছর অনেক নারীই স্তন ক্যানসারের জন্য, আপনজনের পাশে থাকতে পারেননা। যেখানে, ৩৮ শতাংশ স্তন ক্যানসার প্রতিরোধ করা যায় কেবল প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে। আসুন পরিবারের প্রিয় মানুষটির এই গুরুত্বপূর্ণ বিষয়ে সবাই জেনে রাখি। স্তন ক্যানসার প্রতিরোধর কিছু বিষয়ঃ

১. ব্যায়াম:

অনেক গবেষনাতেই দেখা গেছে, ব্যায়াম স্তন ক্যানসার প্রতিরোধে উপকারী। আমেরিকান ক্যান্সার সোসাইটি প্রতি সপ্তাহে অন্তত ১৫০ মিনিট মাঝারি ধরনের বা ৭৫ মিনিটের জোরালো কার্যকলাপ পরামর্শ দেয়।

২. ওজন পরযবেক্ষন:

যেকোন সচেতন মানুষের জন্য এটি অবিশ্বম্ভাবি। অনেক কঠিন রোগের পূর্ব জানানি, ওজন বাড়া বা কমা থেকে পাওয়া যায়। তাই, সবসময় এটি পর্যবেক্ষণ করুন। তাছাড়া অতিরিক্ত ওজন স্তন ক্যান্সার ঝুঁকি বাড়ায়।

৩. অবসর সময়:

তথ্য বলছে, অবসর সময় বা বসে থাকা সময় বা ঘুমের সময় বৃদ্ধির জন্য, ক্যানসারের সম্ভাবনা বাড়ছে। যারা দিনে ৬ঘন্টা বা তার বেশি বসে সময় ব্যয় করেন ক্যানসারের দশগুন বেশি ঝুঁকিতে আছেন, তাদের থেকে যারা ৩ঘন্টার বেশি বসে সময় কাটাননা।

৪. কম চর্বিযুক্ত খাবার

কম চর্বিযুক্ত খাবার খাওয়া স্তন ক্যানসার প্রতিরোধে কাজ করে। তাছাড়া ওজন নিয়ন্ত্রনে রাখতেও সহায়তা করে, অন্যান্য রোগ থেকেও দূরে রাখে।

৫. মদ্যপান থেকে বিরত থাকা:

মদ্যপান করলে স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে। তাই স্তন ক্যানসার প্রতিরোধে মদ্যপান এড়িয়ে চলুন।

৬. ধূমপান পরিত্যাগ:

যারা অল্প বয়স থেকে ধূমপান করেন, তাঁদের স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে। তাই স্তন ক্যানসার প্রতিরোধে ধূমপান পরিত্যাগ করুন। পশ্চিমা রীতিতে অভ্যস্ত হয়ে পরা অনেকের মাঝে এই প্রবনতা দেখা যায়। আর বহুবিধ কারনেই এ অভ্যাস পরিত্যাজ্য।

স্তন ক্যানসার নিয়ে কথা হয়, চিকিৎসক, ডাঃ মোঃ মেজবাহ উল ইসলাম চৌধুরী বলেন, “মধ্য বয়সী সকল নারীদের উচিত নির্দিষ্ট সময় পর নিজেদের স্তন পরীক্ষা করানো”।

চিকিৎসক ডাঃ শাহরুখ মালিক বলেন, “স্তন ক্যানসারের ব্যাপারে আমাদের মাঝে আরও সচেতনতার বাড়াতে হবে। স্কুল কলেজ গুলো থেকেই শুরু করতে হবে এই কাজ”।

উল্লেখ্য, রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল –এ স্তন ক্যানসার পরীক্ষার জন্য নিয়মিত চিকিৎসা সেবার পাশা-পাশি, আলাদা একটি বিশেষায়িত ব্রেষ্ট ক্যানসার সেন্টারও চালু আছে। পরিবারের নারী সদস্যদের প্রতি আমাদের দায়িত্বতো কম নয়। যারা পরিবার দেখভাল করছেন, তাদের দেখভাল আমরা ছাড়া কে-ই-বা করবে? আমাদের নিশ্চিত করতে হবে, নির্দিষ্ট সময় পর, তাদের প্রয়োজনীয় পরীক্ষাগুলো যেন করানো হয়। সামান্য অবহেলাই কেড়ে নিতে পারে, আমাদের আপনজনকে। অক্টোবর, স্তন ক্যানসার সচেতনতা মাসে, এই আশাই রইল। তাদের হাসি মুখ মলিত হতে দেয়া চলবেনা।

(ওএস/এসপি/অক্টোবর ০২, ২০১৮)