ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

চোখের নিচের কালো দাগ দূর করবেন যেভাবে

২০১৮ অক্টোবর ০২ ১৭:০৯:৫০
চোখের নিচের কালো দাগ দূর করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক : অপর্যাপ্ত ঘুম, অতিরিক্ত জাঙ্ক ফুড খাওয়া, অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণে শরীর অসুস্থ হওয়ার পাশাপাশি চেহারাতেও তার ছাপ ফুটে উঠে। তখন চোখের নিচে কালো দাগ বা ডার্ক সার্কল দেখা দেয়। চিকিৎসকদের মতে, চোখের নিচের কালচে ছাপ বা ডার্ক সার্কল নানা কারণে পড়ে। প্রাথমিক ভাবে এই দাগ ঘরোয়া কিছু সবজি, নিয়মিত পানি পান, ঘুম— এ সব দিয়েই দূর করা যায়। এছাড়া বেশ কিছু খাবার আছে যেগুলি চোখের নিচের কালো দাগ বা ডার্ক সার্কল দূর করতে সহায়ক হতে পারে। যেমন-

১. চোখের নিচের কালো দাগ বা ডার্ক সার্কল কমাতে পানির চেয়ে কার্যকর আর কিছু হতে পারে না। জাঙ্ক ফুড, প্রচুর চা-কফি , ঠান্ডা পানীয় — এগুলি শরীরের পানি শোষণ করে। তাই যতটা সম্ভব এসব খাবার কমিয়ে পর্যাপ্ত পরিমানে পানি পান করুন।

২. শশা শরীরে পানির চাহিদা মেটায়। এ ছাড়াও শশায় রয়েছে ভিটামিন এ, সি, কে-র মতো প্রয়োজনীয় উপাদান। শশায় থাকা সালফার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। চোখের নিচের কালচে দাগ বা ডার্ক সার্কলে শশার রস নিয়মিত ব্যবহারে এই সমস্যা অনেকটাই কমে যায়।

৩. তরমুজে শতকরা ৯২ শতাংশ পানি রয়েছে। এছাড়া এতে বিটা ক্যারোটিন, ফাইবার, লাইকোপিন, ভিটামিন বি-১, বি-২, ভিটামিন সি, পটাসিয়াম ও ম্যাগনেসিয়াম বিদ্যমান। এই উপাদানগুলি চোখের নিচের কালো দাগ বা ডার্ক সার্কল দূর করতে বিশেষ সাহায্য করে।

৪. সূর্যের অতি বেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব ঠেকানোর ক্ষমতা রয়েছে টমেটোর রসে। এ কারণে এটাকে প্রাকৃতিক টোনার হিসেবেও ব্যবহার করা যেতে পারে। চোখের নিচের কালো দাগ দূর করতে এটি দারুন কার্যকরী।

এই সব খাবার নিয়মিত খাদ্যতালিকায় রাখলে চোখের নিচের কাল দাগ দূর হবে। সেই সঙ্গে পর্যাপ্ত ঘুম এবং অনিয়ন্ত্রিত জীবনযাপন থেকেও দূরে থাকতে হবে।

(ওএস/এসপি/অক্টোবর ০২, ২০১৮)