ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

কোটা বহালের দাবিতে মৌলভীবাজারে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানববন্ধন

২০১৮ অক্টোবর ১৬ ১৭:২৯:৫৮
কোটা বহালের দাবিতে মৌলভীবাজারে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানববন্ধন

মৌলভীবাজার প্রতিনিধি : মৌলভীবাজারে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের নির্ধারিত কোটা বহাল রাখার দাবিতে মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ মণিপুরী মুসলিম ছাত্র কল্যাণ পরিষদ।

সোমবার (১৫ অক্টাবর) সকালের দিকে মৌলভীবাজার প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন শুরু হয়। মণিপুরী মুসলিম ছাত্রকল্যাণ পরিষদের সভাপতি মাঃ কামরুজ্জামান এর সভাপতিত্ব ও সম্পাদক মতিউর রহমান এর সঞ্চালনায় আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখন- মণিপুরী মুসলিম ছাত্রকল্যাণ পরিষদর সহ-সভাপত শফিউল বাশার, রওশন আরা শারমিন, মণিপুরি মুসলিম মাদরাসা কল্যাণ সভাপতি হামিদুর রহমান, মণিপুরি মুসলিম ছাত্র কল্যাণ পরিষদের সাবেক আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শামিম আহমদ, সাংবাদিক রফিকুল ইসলাম জসিম, মণিপুরী মুসলিম ছাত্র কল্যাণ পরিষদর কোষাধ্যক্ষ, ইমরান খান।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মনিপুরী অর্গানাইজেশন বামডা ভারপ্রাপ্ত সভাপতি হাজী খাইরুজ্জামান, সমাজ কল্যাণ সম্পাদক হাফিজ শফিকুর রহমান, প্রচার সম্পাদক ফাতহাতুন নেছা ফাজিলা, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক জসিম উদ্দিন, দপ্তর সম্পাদক হাবিবুর রহমান ও সদস্য আহমদ হাসন মুনা। বক্তরা বলেন- সম্প্রতি সরকার ১ম ও ২য় শ্রেণীর সরকারি চাকুরি ক্ষেত্রে সংরক্ষিত আসন বাতিলের সিদ্ধান্ত গ্রহণ করায় প্রান্তিক এই নৃ-জনগাষ্ঠী উন্নয়নের মূল স্রোতধারা থেকে বিচ্ছিন্ন হয়ে যায় । আর্থ-সামাজিক অগ্রগতি বাধাগ্রস্থ হবে এবং মেধা মনন বিকাশের সুযোগ থেকে বঞ্চিত হবে। এসময় সরকারি চাকুরিত ক্ষুদ্র নৃ-গাষ্ঠীর কোটা পদ্ধতি পুনর্বহালের জন্য মণিপুরী শিক্ষার্থীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ জোর দাবি জানান।

এছাড়াও যে সকল উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান আধিবাসি কোটা সহ সকল প্রতিষ্ঠানে কোটা চালু, আসন সংখ্যা বৃদ্ধি ও বৃত্তি প্রদানের দাবীও জানান তারা। মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। এ সময় মণিপুরী মুসলিম ছাত্র পরিষদের কয়েক শত শিক্ষার্থীরা অংশগ্রহন করেন।

(একে/এসপি/অক্টোবর ১৬, ২০১৮)