ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

তরুণ মার্কসবাদীদের গুম করছে চীন

২০১৮ নভেম্বর ১৪ ১৪:৩৬:০৩
তরুণ মার্কসবাদীদের গুম করছে চীন

আন্তর্জাতিক ডেস্ক : চীনের প্রসিদ্ধ সব বিশ্ববিদ্যালয়ের বামপন্ধী শিক্ষার্থীদের মুখ বন্ধ করতে গুম করার পথ বেছে নিয়েছে দেশটির সরকার। শিক্ষার্থীদের মধ্যে মূলত তরুণ মার্কসবাদীদের তালিকা করে গুম করার এ কাজটি করা হচ্ছে। এসব শিক্ষার্থী দেশটির শ্রমিদের নিরাপত্তা ও উন্নত জীবনের জন্য দীর্ঘদিন থেকে কথা বলে আসছে।

চলতি বছরের আগস্ট থেকে শ্রমিকদের সমর্থনকারী কমপক্ষে ৯ জন মার্কর্সবাদী শিক্ষার্থীকে হয় বিনা কারণে কারাগারে বন্দী নয়তো গুম করা হয়েছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষর্থীদের মধ্যে শ্রমিক-মজুরদের অধিকার নিয়ে নিয়মিত আলোচনা ও নানারকম আন্দোলন বিক্ষোভের কারণে এ ধরনের গণগ্রেফতার ও গুমের কৌশল নেয় সরকার।

দেশটির অন্যতম সেরা ও নামকরা পিকিং বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী মার্কিন সংবাদমাধ্যম সিএনএ-কে বলেন, ‘আমাদের পুরো বিশ্ববিদ্যালয়ে এখন সরাকার সন্ত্রাসী কার্যক্রম চালাচ্ছে। অজস্র নিরাপত্তাকর্মী দিয়ে ক্যাম্পাস পূণ করে রাখা হয়েছে। তারা সব সময় আপনাকে অনুসরণ করবে। এমনকি আপনি যদি কোনো লিফলেটও বিতরণ করেন তাহলেও তাদের কাছে জবাবদিহিতা করতে হবে কিং-বা তারা আপনাকে নজরদারির মধ্যে রাখবে। গ্রেফতারও করতে পারে।’

গত শুক্রবার বেইজিং বিশ্ববিদ্যালয়ে কালো পোশাকধারী একদল দুর্বৃত্ত ঝাং সেংগেই নামের এক শিক্ষার্থীর ওপর হামলা করে তার শরীর ক্ষতবিক্ষত করে দেয়। ধারণা করা হচ্ছে সরকারি বাহিনীর পক্ষ থেকেই এ হামলা চালানো হয়েছে।

জু তিয়ানফু নামের এক তুরণ মার্কসবাদী অ্যাক্টিভিস্ট বলেন, ‘কেউ অস্ত্র ব্যবহার করে আমার মাথায় আঘাত করে ফেলে দেয়। আমার চশমা সামনে পড়ে এবং আমিও মাটিতে পড়ে যাই। আমি তাকে বলার চেষ্টা করি যে তুমি কে? কেন তুমি আমার সঙ্গে এরকম করছো? কিন্তু আমার কথা শেষ না হতেই আমাকে পুনরায় আঘাত করে আর বলে, ‘‘চিৎকার করবি না নইলে তোকে মেরেই ফেলবো।’’

সাম্প্রতিক বছরগুলোতে দেশটিতে তরুণ মার্কসবাদীরা তৃণমূল পর্যায়ের ছাত্র আন্দোলনের মাধ্যমে শ্রমিকদেরকে প্রাপ্য অধিকার দেয়ার দাবি তোলায় বিপদে পড়েছে চীন সরকার। তাইতো যেকোনো মূল্যে তারা ওই আন্দোলনকে নসাৎ করার চেষ্টা করছে। আর এজন্যই আন্দোলনের নেতৃস্থানীয় শিক্ষার্থীদের গুমকরাসহ নানা রকম হুমকি ও মামলা দিয়ে হেনস্থা করা হচ্ছে।

দেশটির ভিন্নমত পোষণকারী মানবাধিকারকর্মী, শ্রমিক দল ও ধর্মীয় সংগঠনগুলোর বিরুদ্ধে অভিযানে নেমেছে প্রধানমন্ত্রী শি জিনপিংয়ের সরকার। অ্যাক্টিভিস্ট ও বিশ্লেষকরা সমাজতান্ত্রিক চীনা সরকারের বিরুদ্ধে নানারকম মন্তব্য ও বিরুদ্ধাচারণ করায় তরুণ মার্কসবাদীদের বিুরদ্ধে এমন অভিযানে নেমেছে দেশটির তথাকথিত ‘শ্রমিকবাদী’ দল কমিউনিস্ট পার্টি অব চায়না।

(ওএস/এসপি/নভেম্বর ১৪, ২০১৮)