ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

চুলের যত্নে আদা-রসুন

২০১৮ নভেম্বর ১৮ ১৭:৫৮:২৫
চুলের যত্নে আদা-রসুন

লাইফস্টাইল ডেস্ক : রসুন চুলের গোড়া থেকে দূষিত পদার্থ দূর করে। আদা দূর করে খুশকির জন্য দায়ী ব্যাকটেরিয়া। এছাড়া চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়িয়ে চুলের দ্রুত বৃদ্ধিতে সাহায্য করে আদা ও রসুন। জেনে নিন কীভাবে আদা-রসুনের হেয়ার প্যাক ব্যবহার করবেন চুলের যত্নে।

আদার একটি ছোট টুকরা বেটে নিন। ৪টি রসুনের কোয়া থেকে রস বের করে মেশান আদার সঙ্গে। ১ টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে নিন মিশ্রণে। হেয়ার প্যাকটি চুলে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার ব্যবহার করুন। সপ্তাহে দুইবার ব্যবহার করতে পারেন হেয়ার প্যাকটি।

৪ থেকে ৫টি রসুনের কোয়া কুচি করে নিন। ১ চা চামচ আদা কুচি ও রসুন কুচি একসঙ্গে ফুটন্ত পানিতে দিয়ে দিন। চুলার আঁচ কমিয়ে রাখুন ১০ মিনিট। ঠাণ্ডা হলে ছেঁকে পানিটুকু চুলের গোড়ায় লাগান। কিছুক্ষণ পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার ব্যবহার করলে দ্রুত বাড়বে চুল।

৩ টেবিল চামচ আদা কুচি ও ১ টেবিল চামচ রসুন কুচি একসঙ্গে ব্লেন্ড করে নিন। ৩ টেবিল চামচ তিলের তেল ও ১ টেবিল চামচ লেবুর রস মেশান। মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে রাখুন। ২৫ মিনিট পর ঠাণ্ডা পানি ও শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। দুই সপ্তাহে একবার ব্যবহার করুন হেয়ার প্যাকটি।

(ওএস/এসপি/নভেম্বর ১৮, ২০১৮)