ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » মুক্তিযুদ্ধ » বিস্তারিত

২৪ নভেম্বর, ১৯৭১

'আজ চট্টগ্রাম বন্দরের ওপর মুক্তিবাহিনীর বিমান থেকে বোমা বর্ষণ করে'

২০১৮ নভেম্বর ২৩ ২৩:৫২:৩০
'আজ চট্টগ্রাম বন্দরের ওপর মুক্তিবাহিনীর বিমান থেকে বোমা বর্ষণ করে'

উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক :চারদিনে সর্বমোট ৪৫ ঘন্টা রক্তক্ষয়ী যুদ্ধের পর অবশেষে চৌগাছা পাক হানাদার মুক্ত হয়। চৌগাছার যুদ্ধে ক্যাপ্টেন হুদা এবং এম.এ. মঞ্জুর ও অন্যান্য অফিসার নেতৃত্ব দেন।

বিবিসি-র বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা বলেছে, আজ চট্টগ্রাম বন্দরের ওপর মুক্তিবাহিনীর বিমান থেকে বোমা বর্ষণ করা হয়েছে। উপরন্তু একটি গান বোট, দুইটি তৈলবাহী জাহাজ,৪টি খাদ্যবাহী জলযান বাংলাদেশ নৌ-কমান্ডোরা ডুবিয়ে দিয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী শ্রীমতী ইন্দিরা গান্ধী পার্লামেন্টে বলেন, ভারত সরকার জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করবে না। তিনি পাকিস্তানের সাথে ভারতের অঘোষিত যুদ্ধ সম্পর্কিত পাকিস্তানের অভিযোগকে সম্পূর্ণ বানোয়াট বলে অভিহিত করেন।

রাওয়ালপিন্ডিতে পাকিস্তান সরকারের একজন মুখপাত্র বলেন, উপমহাদেশের বর্তমান পরিস্থিতি স্বাভাবিকীকরণে পাকিস্তান যে, কোনো বৃহৎ শক্তির উদ্যোগকে স্বাগত জানাবে। উপমহাদেশের বর্তমান সংকট নিরসনে মার্কিন যুক্তরাষ্ট্র অথবা সোভিয়েত ইউনিয়ন যদি কোনো দ্বিপক্ষীয় উদ্যোগ গ্রহণ করে, তাহলে তাকে স্বাগত জানানো হবে।

পাকিস্তান সেনাবাহিনীর সকল অফিসার ও জোয়ানকে অবসরকালীন ছুটি বাতিল করে কর্মস্থলে রিপোর্ট করতে নির্দেশ দেয়া হয়। এই দিন কোনো রকম পূর্ব ঘোষণা ছাড়াই ঢাকায় সান্ধ্য আইন জারি করা হয়।

যুদ্ধ সম্পর্কিত রিপোর্ট

On night 22/23 Nov. Ganobahini blown off 2 bridges in

Between Satkhira and Mohammadpur. On night 21/22 Nov.

Ganobahini attacked one en Jeep on road Satkhira-Jessore.

En cas 3 dead incl one Capt.

তথ্যসূত্রঃ মুক্তিযুদ্ধ জাদুঘর
(ওএস/এএস/নভেম্বর ২৪, ২০১৮)