ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » বিস্তারিত

বৈষম্য কমাতে দরকার উদ্যোক্তা অর্থনীতির বিকাশ: ড. খলীকুজ্জমান

২০১৮ ডিসেম্বর ০৩ ১৫:৪৭:১২
বৈষম্য কমাতে দরকার উদ্যোক্তা অর্থনীতির বিকাশ: ড. খলীকুজ্জমান

স্টাফ রিপোর্টার : ধন বৈষম্য কমাতে উদ্যোক্তা অর্থনীতির বিকাশ দরকার বলে মত দিয়েছেন ড. কাজী খলীকুজ্জমান আহমদ। তিনি বলেছেন, ‘উদ্যোক্তা অর্থনীতির বিকাশের মাধ্যমে ধন বৈষম্য হ্রাস, জাতীয় প্রবৃদ্ধির সাথে সাথে মানব উন্নয়নের সূচক এবং টেকসই উন্নয়নের প্রতিটি লক্ষ্যমাত্রা বাস্তবায়নে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাসমূহকেও একযোগে কাজ করতে হবে।’

উদ্যোক্তা অর্থনীতির বিকাশকে সম্প্রসারণের জন্য উচ্চতর স্তরে গবেষণা ও শিক্ষার প্রয়োজনীয়তা তুলে ধরেন তিনি।

ঢাকা স্কুল অব ইকনোমিকসে রবিবার ‘টেকসই উন্নয়ন ও উদ্যোক্তা অর্থনীতি’ শীর্ষক একটি লোক বক্তৃতায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উদ্যোক্তা অর্থনীতির সমন্বয়ক অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী।

তিনি বলেন, ‘টেকসই উন্নয়নের জন্য সরকারের সৎ উদ্দেশ্যকে বাস্তবায়নের জন্য বাংলাদেশ ন্যাশনাল এডুকেশনাল কোয়ালিফিকেশান ফ্রেমওয়ার্ক অবশ্যই উন্নত বিশ্বের সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে। একটি দিবসকে উদ্যোক্তা দিবস হিসাবে প্রতি বছর পরিপালন করা দরকার। সেই সাথে কিছু ব্যাংকের প্রধান কার্যালয় দেশের বিভিন্ন প্রান্তরে ছড়িয়ে দিলে উদ্যোক্তা উন্নয়নে অর্থায়ন সম্ভব হবে বলে মনে করেন তিনি।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. জাহেদা আহমদ, সহকারী অধ্যাপক রেহানা পারভীনসহ অন্যরা বক্তব্য রাখেন।
দুইদিন ব্যাপী উদ্যোক্তা উদ্ভাবন নিয়ে পোস্টার প্রতিযোগিতার উদ্বোধন করেন ড. কাজী খলীকুজ্জমান আহমদ। এতে মোট ১০টি গ্রুপে উদ্যোক্তা অর্থনীতির ছাত্র-ছাত্রীরা প্রতিযোগিতায় অংশ নেয়।

(ওএস/অ/ডিসেম্বর ০৩, ২০১৮)