ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত

রক্ত ঢেলে প্রতিবাদ রাবির ইইই বিভাগের শিক্ষার্থীদের

২০১৮ ডিসেম্বর ০৪ ১৭:১৩:১১
রক্ত ঢেলে প্রতিবাদ রাবির ইইই বিভাগের শিক্ষার্থীদের

স্টাফ রিপোর্টার : দুই বিভাগকে একীভূত না করার দাবিতে রক্ত ঢেলে অবস্থান কর্মসূচি পালন করছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের সঙ্গে ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (এপিইই) বিভাগকে একীভূত করার সিদ্ধান্তের প্রতিবাদে এ কর্মসূচী পালন করে আসছে ইইই বিভাগের শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ে প্রথম বিজ্ঞান ভবনের পাশের রাস্তায় দুপুর ২টা থেকে তারা এ কর্মসূচি পালন করে। এরই মধ্যে বিভাগের তিন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে একজনকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অসুস্থ শিক্ষার্থীরা হলেন. ইইই বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নাজমুল হাসান, আবু বক্কর সিদ্দিক, দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী অরিন্দম সান্যাল দীপ্ত।

বিশ্ববিদ্যালয়ের প্রথম বিজ্ঞান ভবনের পাশের রাস্তায় রক্ত ঢেলে অবস্থান কর্মসূচি পালন করছে ইইই বিভাগের শিক্ষার্থী। একজন একজন করে নিজেদের শরীর থেকে রক্ত দিচ্ছে তারা। সেই রক্ত রাস্তায় ছিটিয়ে লিখেছে ‘ইইইতে আসতে হলে রক্তের উপর দিয়ে আসতে হবে।’

পক্ষে-বিপক্ষে অবস্থানের কারণে সেশন জটের শঙ্কায় পড়েছেন বিভাগ দুটির প্রায় সাড়ে তিনশ শিক্ষার্থী। প্রায় এক মাস আগে ক্লাস-পরীক্ষা বর্জন করে অবস্থান কর্মসূচি, মানববন্ধন করে আসলেও এখনও এর সুরাহা করতে পারেনি কর্তৃপক্ষ।

দুই বিভাগের শিক্ষার্থীদের একটাই দাবি, দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাসে ফিরবেন না তারা।

ইইই বিভাগের সভাপতি আবু জাফর মু. তৌহিদুল ইসলাম বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দীর্ঘদিন ধরে বলে আসছি। কিন্তু প্রশাসন আজ পর্যন্ত বিষয়টির সমাধান করতে পারেনি। বিভাগের শিক্ষার্থীদেরও ক্লাসে ফিরে আসার আহ্বান জানিয়েছি কিন্তু তারা আমার কথা শোনেনি।’

(ওএস/অ/ডিসেম্বর ০৪, ২০১৮)