ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

সুন্দরবনের পশুর চ্যানেলে বালু বোঝাই বলগেট ডুবি

২০১৯ জানুয়ারি ২৩ ২৩:৪৪:৫৩
সুন্দরবনের পশুর চ্যানেলে বালু বোঝাই বলগেট ডুবি

বাগেরহাট প্রতিনিধি : সুন্দরবনের পশুর চ্যানেলে বালু বোঝাই একটি ইঞ্জিন চালিত ‘বলগেট’ ডুবির ঘটনা ঘটেছে। প্রচন্ড স্রোতের টানের নোঙ্গরের শিকল ছিড়ে পিছনে থাকা অপর আরেকটি নৌযানে সাথে ধাক্কা লেগে মঙ্গলবার রাতে ডুবে যায় এমবি জুবায়ের নামের এই বলগেটটি।

বলগেট উদ্ধারে এখনও পর্যন্ত কাজ শুরু করেনি মালিক পক্ষ। তাই বিকাল পর্যর্ন্ত ডুবে যাওয়া বলগেটটির অবস্থান শনাক্ত করা সম্ভব হয়নি। মোংলা অদুরে বলগেট ডুবির ঘটনায় মোংলা বন্দরের মুল পশুর চ্যানেলে জাহাজ চলাচল বাঁধাগ্রস্থ হবে কিনা তা নিশ্চিত করে জানাতে পারেনি বন্দর কর্তৃপক্ষ।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সহ সভাপতি বাহারুল ইসলাম বাহার জানান, সুনামগঞ্জ থেকে প্রায় ৬ লাখ টাকার বালু নিয়ে কোটি টাকা ১৪ হাজার ফুট লাল বালু বোঝাই করে এমবি জুবায়ের নামক বলগেটটি খুলনা যাওয়ার পথিমধ্যে মঙ্গলবার রাতে সুন্দরবনের মোংলা বন্দরের পশুর নদীর বানীশান্তা এলাকায় নোঙ্গর করে অবস্থান নেয়। গভীর রাতে প্রচন্ড স্রোতের টানে বলগেটের নোঙ্গরের শিকল ছিড়ে পিছনে থাকা একটি টাগ বোটের সাথে ধাক্কা লাগে। এতে ঘটনাস্থলেই বালু বোঝাই বলগেটটি ডুবে যায়। বলগেটে থাকা ৯জন ষ্টাফ সাতরিয়ে পাশের নৌযানে উঠতে পারায় কোন প্রানহানী হয়নি। রাতে বলগেট ডুবির পর বুধবার বিকাল পর্যন্ত মালিক পক্ষ ঘটনাস্থলে যায়নি এবং উদ্ধার তৎপরতাও শুরু করেনি।

মোংলা বন্দর হারবার মাষ্টার কমান্ডার দুরুল হুদা বলেন, বন্দরের পশুর নৌযানটি ডুবায় মুল চ্যানেলে জাহাজ চলাচল বাঁধাগ্রস্থ হবে কিনা তা এই মুর্হুতে বলা সম্ভব নয়। তবে, নৌযানটি ডোবার পরে আজকে সারাদিন চ্যানেলে জাহাজ চলাচল স্বাভাবিক ছিল। আমরা বলগেটটির অবস্থান সনাক্তে কাজ শুরু করেছি। অবস্থান নিশ্চিত করার পরে বলা যাবে যান চলাচলে কোন বাধা সৃষ্টি হবে কি না।

এদিকে দুর্ঘটনা কবলিত বলগেটের ইঞ্জিন ও ট্যাংক থেকে তেল ছড়িয়ে পড়ায় পরিবেশের ক্ষতির আশংকা করছেন বিশেষজ্ঞরা।

এ বিষয়ে সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. শেখ ফরিদুল ইসলাম বলেন, ডুবন্ত নৌযানের জ্বালানী ছড়িয়ে পড়ায় পানি দূষনের পাশাপাশি সুন্দরবনের জলজ ও প্রাণীজ সম্পদের ক্ষতির সম্ভাবনা রয়েছে।

এছাড়া প্রত্যেক বছরই মোংলা বন্দর চ্যানেলসহ সুন্দরবনের আশপাশে জলযান ডুবছে, সেই ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আরো বেশি সজাগ হতে হবে এবং ফিটনেসবিহীন নৌযান চলাচলে বিধি নিষেধ আরোপ করা প্রয়োজন বলে তিনি দাবী করেন।

(এসএকে/এসপি/জানুয়ারি ২৩, ২০১৯)