ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

প্রচ্ছদ » বইবাজার » বিস্তারিত

বই মেলায় আসছে সুফিয়ান আহমদ চৌধুরী’র ৩টি বই

২০১৯ জানুয়ারি ২৪ ১৫:৩১:১১
বই মেলায় আসছে সুফিয়ান আহমদ চৌধুরী’র ৩টি বই

নিউজ ডেস্ক : একুশের গ্রন্থমেলা ২০১৯ এ কবি-ছড়াকার-সংগঠক-এডভোকেট সুফিয়ান আহমদ চৌধুরী’র তিনটি বই আসছে। কবিতার বই ‘যত দূরে যাই’ নাগরী প্রকাশ, ছড়ার বই ‘ইলিক ঝিলিক রোদের হাসি’ পাপড়ি প্রকাশ ও ছড়ার বই ‘কাকতাড়–য়ার ভয়’ সপ্তডিঙা। সুফিয়ান আহমদ চৌধুরী ছোট বেলা থেকেই লেখালেখির সাথে সক্রিয় ভাবে জড়িত। দেশ-প্রবাসের পত্র-পত্রিকা ও ম্যাগাজিনে নিয়মিত লেখালেখি করে আসছেন।

তাঁর প্রকাশিত আরও বইয়ের মধ্যে রয়েছে: নিধিরাম সর্দার (ছড়ার বই), রাজার চোখে বানের পানি (গল্পের বই), স্মৃতির ক্যানভাসে (স্মৃতিচারণ মূলক ছড়ার বই), কোলা ব্যাঙের বিয়ে (ছড়ার বই) ও সুবর্ণ ভোর (কবিতার বই)। সুফিয়ান আহমদ চৌধুরী ‘জীবন মিছিল’ আইন দর্পণ, কিশোর দর্পণ ও আপন দর্পণ সম্পাদনা করেছেন। ১৯৮০-৮১ শিক্ষাবর্ষ এম.সি. কলেজের নির্বাচিত বার্ষিকী সম্পাদক ও ১৯৯৮ সালে সিলেট জেলা আইনজীবি সমিতির গ্রন্থাগার সম্পাদক ছিলেন। পর পর দুই বার তিনি বিপুল ভোটে কার্যকরি সদস্য পদেও নির্বাচিত হন।

১৯৮৪ সালে প্রতিষ্ঠিত ছড়া পরিষদ, সিলেটের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত সিলেট সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও ২০০৮ সালে নিউইয়র্কে প্রতিষ্ঠিত স্বদেশ ফোরাম এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে প্রচুর খ্যাতি ও সুনাম অর্জন করেছেন। তিনি জালালাবাদ ল’সোসাইটি ইউএসএ-এর সাধারণ সম্পাদক হিসেবে জড়িত রয়েছেন।

সুফিয়ান আহমদ চৌধুরীর গ্রামের বাড়ি সিলেটের বিশ্বনাথ উপজেলার চাঁন্দভরাঙ্গ। সিলেট শহরের ধোপাদিঘীর পূর্ব পাড়ে রয়েছে বাসা। এই বাসায় কেটেছে তাঁর স্বর্ণালি সময়। বর্তমানে তিনি নিউইয়র্কের জ্যাকসন হাইটসে বসবাস করছেন। বইগুলো উৎসর্গ করেছেন: আব্বা মরহুম শামছউদ্দিন আহমদ চৌধুরী (ছুটু মিয়া) কবিতার বই, আম্মা মরহুমা বেগম সুফিয়া চৌধুরী-ছড়ার বই ও নাতি হাবিবুর রহমান (আযান)- ছড়ার বই।খবর বাপস নিঊজ।

(ওএস/এসপি/জানুয়ারি ২৪, ২০১৯)