ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » খেলা » বিস্তারিত

‘জেগে ওঠো নিউজিল্যান্ড ক্রিকেট’

২০১৯ ফেব্রুয়ারি ০৯ ১৫:১৩:২০
‘জেগে ওঠো নিউজিল্যান্ড ক্রিকেট’

স্পোর্টস ডেস্ক : বিশ্বজুড়ে যৌন নিপীড়ন ও ধর্ষণের মতো কাণ্ড এখন বিষফোঁড়ার মতো হয়ে দেখা দিয়েছে। যা থেকে মুক্ত নয় ক্রীড়াঙ্গনও। থেকে থেকে কিছুদিন পরপরই পাওয়া যৌন নিপীড়নের খবর। যা বর্তমানে চলছে #মিটু ট্রেন্ড নামে।

এবার সেই #মিটু ঝড়ে পড়লো নিউজিল্যান্ড ক্রিকেট। ২৭ বছর বয়সী ডানহাতি পেসার স্কট কুলেনের বিপক্ষে অভিযোগ এনেছেন এক দর্শক। যিনি অকল্যান্ডের ইডেন পার্কে ভারত-নিউজিল্যান্ডের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ চলাকালীন সময়ে নিয়ে এসেছিলেন একটি প্ল্যাকার্ড।

যেখানে লেখা ছিলো, ‘জেগে ওঠো নিউজিল্যান্ড ক্রিকেট, #মিটু।’ নিজের অভিযোগের ব্যাপারে খোলামেলাভাবে কিছু না বলে এমন প্রতীকী প্রতিবাদের পথটাই বেছে নেন এ তরুণী। যিনি ওয়েলিংটনে সিরিজের প্রথম ম্যাচেও ‘না মানে না’ লেখা প্ল্যাকার্ড নিয়ে মাঠে ঢুকতে চাইলেও অনুমতি দেয়নি স্টেডিয়ামের নিরাপত্তারক্ষীরা।

তবে শুক্রবার ইডেন পার্কে ঠিকই নিজের প্রতিবাদ জানাতে পেরেছেন এ তরুণী। জানা গিয়েছে প্রায় ২ বছর আগে ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে কুলেনের বিপক্ষে ধর্ষণের অভিযোগ মামলা দায়ের করা হয়েছিল নর্দার্ন ডিস্ট্রিক্ট কোর্টে। সেবার এ অভিযোগ থেকে বেকসুর খালাস পেয়েছিলেন কিউই অলরাউন্ডার।

পরে একই বছরের মে মাসে আয়ারল্যান্ড সফরে গিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় কুলেনের। সে সফরেই খেলেছেন ক্যারিয়ারের এখনো পর্যন্ত ২টি ওয়ানডে। তবে চলতি বছর টি-টোয়েন্টি ক্রিকেট দিয়ে তিনি দলে ফিরতেই যেন ফিরে এলো ২ বছর আগের সেই অভিযোগ। যার প্রেক্ষিতে প্রতিবাদ করেন তরুণী।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ০৯, ২০১৯)