ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

যে ব্যায়ামে বৃদ্ধি পায় আয়ু!

২০১৯ ফেব্রুয়ারি ১০ ১৭:১৮:১৪
যে ব্যায়ামে বৃদ্ধি পায় আয়ু!

লাইফস্টাইল ডেস্ক : বিশেষজ্ঞদের মতে শরীর সুস্থ রাখতে সাঁতারের কোনও বিকল্প হয় না। আর সবথেকে মজার বিষয় হল এই শরীর চর্চাটি করতে কোনও যন্ত্রপাতির প্রয়োজন পরে না। শুধু ধারে কাছে সুইমিং পুল অথবা পুকুর হলেই চলে।

যদি সাঁতারের উপকারিতা নিয়ে মনে কোনও প্রশ্ন থেকে থাকে, তাহলে কষ্ট করে সম্পূর্ণ লিখাটি একবার পড়ে নেন। আর জেনে নিন, সাঁতারের অজানা সব উপকারিতা সম্পর্কে-

আয়ু বৃদ্ধি পায় : ১০০ বছর বাঁচতে সাঁতারের থেকে ভাল আর কোনও শরীরচর্চা হতে পারে না। কারণ নিয়মিত সাঁতার কাটলে হঠাৎ মৃত্যুর অশঙ্কা প্রায় ৫০ শতাংশ কমে যায়। ফলে স্বাভাবিকভাবেই জীবনের দৈর্ঘ বাড়ে।

স্ট্রেস কমে : সাঁতার কাটার সময় মস্তিষ্কে এন্ডোরফিন নামে একটি হরমোনের ক্ষরণ বেড়ে যায়। এই হরমোনটিকে চিকিৎসকেরা "ফিল গুড" হরমোন বলে থাকেন। কারণ এন্ডোরফিনের মাত্রা শরীরে বৃদ্ধি পেলে মন খুশি হয়ে যায়। তাই তো স্ট্রেস এবং মানসিক অবসাদ কমাতে চিকিৎসকেরা সাঁতার কাটার পরামর্শ দিয়ে থাকেন।

ওজন হ্রাস পায় : ১০ মিনিট দৌড়ালে যেখানে কম-বেশি ১০০ ক্যালরি বার্ন হয়, সেখানে একই সময় সাঁতার কাটলে প্রায় ১৫০ ক্যালরি বার্ন হয়ে থাকে। ফলে ওজন কমতে থাকে খুব তাড়াতাড়ি। তবে নিয়মিত সাঁতার কাটতে হবে, না হলে কিন্তু সেভাবে সুফল পাবেন না।

বুদ্ধি বাড়ে : অষ্ট্রেলিয়ার একদল গবেষক এই বিষয়ে গবেষণা চালাতে গিয়ে লক্ষ করেছিলেন যারা নিয়মিত সাঁতার কাটেন, তাদের মোটর স্কিলের উন্নতি ঘটে। ফলে ব্রেন পাওয়ার বৃদ্ধি পাওয়ার কারণে মনোযোগ এবং বুদ্ধিও বাড়তে শুরু করে।

পেশির শক্তি বৃদ্ধি পায় : মাত্র ৩০ মিনিট সাঁতার কাটলেই সারা শরীরের পেশির শক্তি বৃদ্ধি পায়। সেই সঙ্গে পেটের চর্বিও কমতে শুরু করে। সেই কারণেই তো বিশেষজ্ঞরা সাঁতারকে সবথেকে কার্যকরী অ্যারোবিক এক্সারসাইজ হিসেবে বিবেচিত করে থাকেন।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ১০, ২০১৯)