ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

গাড়িটি ঠাসা ছিল সাড়ে ৩শ কেজি বিস্ফোরকে

২০১৯ ফেব্রুয়ারি ১৫ ১৪:৪৫:১৩
গাড়িটি ঠাসা ছিল সাড়ে ৩শ কেজি বিস্ফোরকে

আন্তর্জাতিক ডেস্ক : বৃহস্পতিবার বিকেলে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে যে জঙ্গি হামলা চালানো হয় তাতে অন্তত ৩৫০ কেজি বিস্ফোরক ব্যবহৃত হয়। জম্মু-কাশ্মির পুলিশের ডিএসপি অমিত কুমারকে উদ্ধৃত করে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আনন্দবাজার।

বৃহস্পতিবারের হামলায় ভারতের কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর (সিআরপিএফ) ৪০ সদস্য নিহত হয়েছেন। হামলার দায় স্বীকার করেছে জইশ-ই-মহম্মদ। এরআগে কাশ্মিরের উরির সেনাঘাঁটিতে জঙ্গি হামলাতেও এ সংগঠন জড়িত ছিল। ২০০১ সালে জম্মু-কাশ্মির বিধানসভায় গাড়িবোমা হামলাতেও ছিল এই সংগঠনটি।

হামলার বিষয়ে পুলিশ কর্মকর্তা অমিত কুমার বলেছেন, ৭৮টি গাড়ির সিআরপি কনভয় জম্মু থেকে শ্রীনগরের দিকে যাচ্ছিল। বাস, ট্রাক ও এসইউভি মিলিয়ে ২৫০০ জন জওয়ান ছিলেন তাতে। দুপুর সাড়ে ৩টা নাগাদ জম্মু-শ্রীনগর জাতীয় সড়কে অন্তত ৩৫০ কিলোগ্রাম বিস্ফোরক ঠাসা একটি স্করপিয়ো কনভয়ের দু’টি বাসে ধাক্কা মারে। প্রবল বিস্ফোরণের পরে একটি বাসে আগুন ধরে যায়। বিস্ফোরণের পরে আধাসেনাকে লক্ষ্য করে গ্রেনেড ও গুলি চালায় জঙ্গিরা।

হামলার পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, জইশ-ই-মহম্মদকে পাকিস্তানের মাটি থেকে কাজকর্ম চালাতে দিচ্ছে সে দেশের সরকার।

পাকিস্তান বলছে, তারা সব সময়েই কাশ্মির উপত্যকায় সব ধরনের হিংসার নিন্দা করে আসছে। কোনো তদন্ত ছাড়াই ভারত সরকার এবং ভারতের সংবাদমাধ্যম যেভাবে ঘটনার সঙ্গে পাকিস্তানের নাম জড়ানোর চেষ্টা করছে, আমরা দৃঢ়ভাবে সেই অভিযোগ অস্বীকার করছি।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ১৫, ২০১৯)