ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » খেলা » বিস্তারিত

৪৩০ নয়, আমি যেন ২০ উইকেটের মালিক

২০১৯ ফেব্রুয়ারি ১৫ ১৫:১৪:১৮
৪৩০ নয়, আমি যেন ২০ উইকেটের মালিক

স্পোর্টস ডেস্ক : পাকিস্তানের বিপক্ষেই তিনি প্রমাণ করেছিলেন, লম্বা ইনজুরি কাটিয়ে আবারও স্বরূপে ফিরেছেন মাঠে। প্রায় প্রতিটি বলই করেছেন ১৪০ কিলোমিটার গতির আশ-পাশে। শ্রীলঙ্কার বিপক্ষে ধরে রাখলেন যার ধারাবাহিকতা। প্রথম ইনিংসে ৪৮ রান দিয়ে একাই নিলেন ৪ উইকেট।

এই ৪ উইকেট নেয়ার সঙ্গে সঙ্গে লঙ্কান ব্যাটিং লাইনকে একাই খাদের কিনারে ঠেলে দিলেন না, সঙ্গে একটি মাইলস্টোনও পেরিয়ে গেলেন দক্ষিণ আফ্রিকার এই পেসার। ভারতীয় পেসার কপিল দেবকে ছাড়িয়ে গেলেন তিনি। কপিল দেব টেস্টে উইকেট নিয়েছেন ৪৩৪টি। তাকে পার হয়ে এখন ডেল স্টেইনের উইকেট ৪৩৭টি। যদিও স্টেইন অবস্থান করছেন সাত নম্বরে। কপিল দেব রয়েছেন ৯ নম্বরে।

নিজের বোলিং আগুনে শ্রীলঙ্কাকে মাত্র ১৯১ রানে অলআউট করে দিয়েছেন ডেল স্টেইনরা। ইনজুরিতে প্রায় ১৮ মাস মাঠের বাইরে থেকে (এই সময়ের মধ্যে খেলেছেন কেবল একটি টেস্ট) ফেরার পর স্টেইন বিশ্বাস করছেন, তিনি যেন নিজের সেরা সময়েই ফিরে এসেছেন। সেই আউটসুইং, বাউন্স, ইয়র্কার- সবই যেন স্বচ্ছন্দে করে যেতে পারছেন তিনি।

শুধু তাই নয়, ৪র্থ উইকেট নেয়ার পর ৫ম উইকেটের আশায় টানা ১০ ওভার বোলিংও করে গেছেন তিনি। দ্বিতীয় দিন শেষে তাই স্টেইনের কণ্ঠে আত্মবিশ্বাস, ‘দু’বছর বাইরে থাকার পরে আবার মাঠে নামার সুযোগ পাওয়াটা আশীর্বাদের মতো। চার উইকেট নেওয়ার পরে আমি বিশ্রাম নিতে পারতাম। ফাইন লেগে দাঁড়িয়ে থাকতে পারতাম; কিন্তু আমি সেটা করতে চাইনি। এভাবে উইকেট পেতে দারুণ মজা লাগছে। ব্যাটসম্যানের মাথায় বল মারতেও দারুণ মজা পাচ্ছি।’ এরপরই অবশ্য তিনি যোগ করেন, ‘তবে অবশ্যই চাইব, গুরুতর কিছু যেন না ঘটে।’

প্রায় দেড় থেকে দুই বছর পর মাঠে ফেরাটাকে তার নিজের জন্য আশীর্বাদ হিসেবেই দেখছেন। যেন নতুন করে নিজের ক্যারিয়ারটা শুরু করছেন স্টেইন। সেটাই উল্লেখ করলেন তিনি। স্টেইন বলেন, ‘প্রায় দুই বছর না খেলার পর ফিরতে পারাটা যেন আমার জন্য আশীর্বাদ। আমি যেন আবার নতুন করে শুরু করেছি। মনে হচ্ছে যেন, আমি ৪৩০টিরও বেশি উইকেটের মালিক নই। শন পোলকের রেকর্ড ভাঙার পর থেকে মনে হচ্ছে আমি ২০ উইকেটের মালিক। পাকিস্তানের বিপক্ষে ৩ ম্যাচের টেস্ট সিরিজ ভালোভাবে শেষ করার পর যখন দেখলাম, কেউ লিখেনি, সে (স্টেইন) অবসর থেকে আর একটা ইনজুরি দুরে রয়েছেন- ভালোই লাগলো।’

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ১৫, ২০১৯)