ঢাকা, শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬

প্রচ্ছদ » বইবাজার » বিস্তারিত

মেলায় আসছে ফয়েজ রেজার ‘কন্যা থেকে নেত্রী শেখ হাসিনা’ 

২০১৯ ফেব্রুয়ারি ১৫ ১৫:২৫:১৭
মেলায় আসছে ফয়েজ রেজার ‘কন্যা থেকে নেত্রী শেখ হাসিনা’ 

উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক জীবনের প্রথম পনের বছরের সংগ্রাম ও প্রচেষ্টার গল্প নিয়ে ফয়েজ রেজা লিখেছেন গবেষণামূলক গ্রন্থ- কন্যা থেকে নেত্রী শেখ হাসিনা। মুক্তধারা প্রকাশনি থেকে বইটি আসছে এবারের বই মেলায়।

শেখ হাসিনা যখন রাজনীতির মাঠে পা রেখেছিলেন, তখন বঙ্গবন্ধুর কন্যা পরিচয়ে জনগণের কাছে বিশেষ গ্রহণযোগ্যতা পেয়েছিলেন। শেখ হাসিনাকে তখন শেখের বেটি বলেও সম্বোধন করা হতো। শেখের বেটি থেকে শেখ হাসিনা কি করে আন্দোলন সংগ্রাম করে সাধারণ মানুষের নেত্রী হয়ে উঠলেন, ১৯৮১ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত মাঠে আন্দোলন সংগ্রাম করে মানুষের ভালোবাসা অর্জন করলেন সেসব তথ্য তুলে ধরা হয়েছে বইটিতে। দীর্ঘ রাজনৈতিক পথ পরিক্রমায় শেখ হাসিনা বারবার বাঁধার সম্মুখীন হয়েছেন, গৃহবন্দি হয়েছেন, শেখ হাসিনাকে হত্যার চেষ্টা করা হয়েছে, তারপরেও শেখ হাসিনা তাঁর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বাস্তবায়নের জন্য সরব ছিলেন রাজনীতির মাঠে, তা আছে বইটিতে।

শেখ হাসিনার রাজনৈতিক জীবনের প্রথম পনের বছর আছে বইটিতে।শেখ হাসিনার রাজনৈতিক ও ব্যক্তি জীবনের অনেক ঘটনাই আমরা জানি আবার এমন অনেক ঘটনাও আছে যা আমাদের সামনে আসে না। দলীয় ও ব্যক্তি মতাদর্শের বাইরে থেকে নিজস্ব ও নিরপেক্ষ বিশ্লেষণের মাধ্যমে বইটিতে শেখ হাসিনার জীবনে ঘটে যাওয়া ২৩টি গুরুত্বপূর্ণ ঘটনা নিয়ে লেখা হয়েছে বইটি।

এর মধ্যে আছে- বাংলাদেশ আওয়ামী লীগের প্রথম সভানেত্রী নির্বাচিত হওয়ার পর শেখ হাসিনার প্রথম দেশে ফিরে আসা, কেমন ছিল ১৯৮১ সালের বাংলাদেশের আর্থসামাজিক অবস্থা, ১৯৮১-৮২ সালের অর্থ-বাজেট, শেখ হাসিনা দেশে ফিরে আসার পর ধানমন্ডির ৩২ নম্বর বাড়ির অবস্থা কেমন ছিল, শেখ হাসিনার মা বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিবের কথা, শেখ হাসিনার বাবা জাতির পিতা শেখ মুজিবুর রহমানের কথা, একাত্তরের বিষাদঘন দিনগুলোয় শেখ হাসিনার গৃহবন্দি জীবনের কথা, দেশে ফেরার পর নতুন রাজনৈতিক দুর্যোগে শেখ হাসিনার পথ চলা, তখনকার দেশের রাজনৈতিক দৃশ্যপটের কথা, শেখ হাসিনা গৃহবন্দি হওয়ার ঘটনা, নব্বইয়ের গণঅভ্যূত্থানে শেখ হাসিনার আন্দোলন সংগ্রাম, শেখ হাসিনাকে বারবার হত্যার চেষ্টার ঘটনা, গণভোটে শেখ হাসিনা অংশ গ্রহণ, জাহানারা ইমামের নেতৃত্বে গঠিত গণআদালতে প্রতি শেখ হাসিনার সমর্থন, শেখ হাসিনার বিভিন্ন নির্বাচনে অংশগ্রহণ, জাতীয় সংসদে বিরোধী দল হিসাবে শেখ হাসিনার অবস্থান ও ১৯৯৬ সালের নির্বাচনে জয় লাভের পর বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসাবে প্রথম শেখ হাসিনার শপথ গ্রহণ পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবনে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা বিভিন্ন আঙ্গিকে বিশ্লেষণ করা হয়েছে কন্যা থেকে নেত্রী শেখ হাসিনা বইটিতে।

বইটির সব লেখা আমার নিজের নয়। শেখ হাসিনাকে নিয়ে যত খবর ছাপা হয়েছে খবরের কাগজে, যত প্রতিবেদন লেখা হয়েছে পত্রিকায়, সেগুলো খোঁজে বের করে প্রয়োজন অনুযায়ী বসানো হয়েছে বইটিতে। পাথর, বালু, ইট, সিমেন্ট, নাট-বল্টু আর কাঠকাঁচের টুকরো জোড়া লাগিয়ে যেমন একটি ঘর নির্মাণ করেন একজন কারিগর, এ গ্রন্থে আমার ভূমিকা এমনই।বাংলাদেশ ও বাংলাদেশের মানুষকে ঘিরে শেখ হাসিনার রাজনৈতিক তৎপরতার প্রথম পনের বছর পাবেন এই গ্রন্থে।

স্বাভাবিকভাবেই বইটি পড়ার সময় আপনার মনে হতে পারে আপনি শেখ হাসিনাকে পড়ছেন, আবার মনে হতে পারে বাংলাদেশের সমাজ, সংস্কৃতি, রাজনীতি ও অর্থনীতি নিয়ে পড়ছেন, একবার দুবার হয়তো ঢু মারবেন বিশ্বরাজনীতির মঞ্চসভায়। শেখ হাসিনা মানে তো আর শেখ হাসিনা একা নন, বাংলাদেশের মানুষ, বাংলাদেশের মানুষের স্বপ্ন, আশা-আকাঙ্খা, সংকট ও সম্ভাবনা ঘিরেই গড়ে উঠেছেন শেখ হাসিনা।

শেখ হাসিনাকে নিয়ে এ যাবৎ যত বই লেখা হয়েছে, তার সঙ্গে এ বইয়ের ঘটনাগুলোর মিল পাবেন তবে নির্মাণ পদ্ধতি ভিন্ন।একটি বড় ঘর নির্মাণের চেয়ে একটি ছোট মজবুত ঘর বানানোর চেষ্টা করা হয়েছে। স্বাভাবিকভাবেই বাদ পড়েছে অনেক তথ্য।বাদ পড়া এসব তথ্য না থাকলেও শেখ হাসিনার রাজনৈতিক জীবনের প্রথম পনের বছর খুঁজে পাবেন- ‘কন্যা থেকে নেত্রী শেখ হাসিনা’ বইটিতে।

বইটি লিখতে গবেষণায় সহযোগিতা করেছেন- তামান্না তাসমিয়া তুয়া ও সাজিদ রায়হান।

(এফ/এসপি/ফেব্রুয়ারি ১৫, ২০১৯)