ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » খেলা » বিস্তারিত

ক্রাইস্টচার্চে ওয়ানডেতে মুশফিকের ডাবল সেঞ্চুরি

২০১৯ ফেব্রুয়ারি ১৬ ১৫:৩৫:২৬
ক্রাইস্টচার্চে ওয়ানডেতে মুশফিকের ডাবল সেঞ্চুরি

স্পোর্টস ডেস্ব : নিউজিল্যান্ড সফরে মুশফিকুর রহীমের ব্যাট মোটেও কথা বলছে না। বিপিএলে যে দুর্দান্ত ব্যাটিং করেছেন, তার ছিটে-ফোটাও দেখা যাচ্ছে না মুশফিকের ব্যাটে। নেপিয়ারে ৫ রান করার পর আজ ক্রাইস্টচার্চে করলেন ২৪ রান। মুশফিকের এহেন ব্যাটিং ব্যর্থতার কারণে বাংলাদেশও ব্যর্থতা থেকে বেরিয়ে আসতে পারছে না।

নেপিয়ারের পর ক্রাইস্টচার্চ- বাংলাদেশ দলের একাদশে নাম ওঠার সঙ্গে সঙ্গেই দারুণ এক মাইলফলকে পৌঁছে গেলেন বাংলাদেশ দলের অন্যতম সিনিয়র ক্রিকেটার মুশফিকুর রহীম। নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে একাদশে থাকার সঙ্গে সঙ্গেই তিনি দ্বিতীয় বাংলাদেশি হিসেবে পৌঁছে গেলেন ওয়ানডে ক্রিকেটে ২০০তম ম্যাচের মাইলফলকে।

মুশফিকের আগে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ২০০তম ম্যাচের মাইলফলক স্পর্শ করেছেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজেই এই কৃতিত্ব গড়েন তিনি। দেশের হয়ে মাশরাফির খেলা মোট ওয়ানডের সংখ্যা ২০২টি। যদিও তার ক্যারিয়ারে মোট ওয়ানডের সংখ্যা ২০৪টি। বাকি দুটি খেলেছেন তিনি বিশ্ব একাদশ কিংবা এশিয়া একাদশের হয়ে।

২০০৬ সালের আগস্টে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ক্যারিয়ার শুরু মুশফিকুর রহীমের। শুরুতে কিছুটা অনিয়মিত থাকলেও অল্প কিছুদিনের মধ্যেই নিয়মিত হয়ে যান তিনি। এরপর থেকে ইনজুরিছাড়া খুব কমই দল থেকে বাদ পড়েছেন মুশফিক। নিয়মিত পারফরমারও বটে। মাঝে লম্বা একটা সময় নেতৃত্ব দিয়েছেন দলকে।

২০০ ওয়ানডের মধ্যে মুশফিক ব্যাট করেছেন ১৮৬ ইনিংসে। ৬টি সেঞ্চুরি এবং ৩২টি হাফ সেঞ্চুরি সহকারে তার মোট রান ৫৩৭৫। গড় ৩৪.৬৭। সর্বোচ্চ স্কোর ১৪৪। কিছুদিন আগেই এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে এই স্কোর গড়েছিলেন তিনি।

উইকেটরক্ষক হিসেবেও বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ডিসমিসালের মালিক মুশফিক। সব মিলিয়ে মোট ২০৪টি ডিসমিসাল করেছেন তিনি। এরমধ্যে ১৬২টি ক্যাচ এবং ৪২টি স্ট্যাম্পিং রয়েছে। ওয়ানডেতে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন ৩৭ ম্যাচে। জিতেছেন ১১টিতে, হেরেছেন ২৪টিতে। ২টিতে ফল হয়নি।

১০০’র বেশি ওয়ানডে খেলা বাংলাদেশের ক্রিকেটার যারা

খেলোয়াড়

ম্যাচ

রান

সর্বোচ্চ

১০০

উইকেট

সেরা

মাশরাফি বিন মর্তুজা

২০২

১৭৩৬

৫১*

২৫৭

৬/২৬

মুশফিকুর রহীম

২০০

৫৩৭৫

১৪৪

-

-

সাকিব আল হাসান

১৯৫

৫৫৭৭

১৩৪*

২৪৭

৫/৪৭

তামিম ইকবাল

১৮৮

৬৪৬০

১৫৪

১১

-

মোহাম্মদ আশরাফুল

১৭৫

৩৪৬৮

১০৯

১৮

৩/২৬

মাহমুদউল্লাহ রিয়াদ

১৭০

৩৬৫৭

১২৮*

৭৬

৩/৪

আবদুর রাজ্জাক

১৫৩

৭৭৯

৫৩*

২০৭

৫/২৯

খালেদ মাসুদ পাইলট

১২৬

১৮১৮

৭১*

-

-

মোহাম্মদ রফিক

১২৩

১১৯০

৭৭

১১৯

৫/৪৭

হাবিবুল বাশার

১১১

২১৬৮

৭৮

১/৩১

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ১৬, ২০১৯)