ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

২০২২ সালের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা বোর্ড

২০১৯ ফেব্রুয়ারি ১৭ ১৯:০৯:৫০
২০২২ সালের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা বোর্ড

স্টাফ রিপোর্টার : ২০২২ সালের মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা পরিচালনার জন্য প্রাথমিক ও গণশিক্ষা বোর্ড গঠন করার পরিকল্পনা সরকারের রয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

রবিবার (১৭ ফেব্রুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সদস্য নুরুন্নবী চৌধুরীর এক লিখিত প্রশ্নের উত্তরে এ কথা জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, পিইডিপি-৪ এ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা পরিচালনার জন্য পৃথক বোর্ড গঠনের পরিকল্পনা সরকারের রয়েছে। আগামী ২০২২ সালের মধ্যে বোর্ড গঠনের কার্যক্রম সম্পন্ন করার পরিকল্পনা রয়েছে।

তিনি বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন উপআনুষ্ঠানিক শিক্ষা ক্ষেত্রে সরকারি ও বেসরকারি উদ্যোগে বিভিন্ন কর্মসূচির বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনার আলোকে উপআনুষ্ঠানিক শিক্ষা আইন-২০১৪ জাতীয় সংসদে পাস হয়েছে। উপআনুষ্ঠানিক শিক্ষা আইনের একটি গুরুত্বপূর্ণ অংশ হলো শিক্ষাবোর্ড প্রতিষ্ঠা।

উপানুষ্ঠানিক শিক্ষা আইনের ধারা ১৫(১) উপ-ধারা অনুযায়ী ২০১৬ সালের ২৩ আগস্ট প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের মাধ্যমে এবং ২০১৬ সালে ২৭ আগস্ট বাংলাদেশ গেজেটের মাধ্যমে উপাআনুষ্ঠানিক শিক্ষাবোর্ড প্রতিষ্ঠা হয়েছে। উপাআনুষ্ঠানিক শিক্ষাবোর্ডের জন্য ১৬৬টি পদের প্রস্তাবিত সাংগঠনিক কাঠামো জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। যা অনুমোদনের প্রক্রিয়া চলমান।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ১৭, ২০১৯)