ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

শেষ হলো ৩ দিনের সুন্নি ইজতেমা

২০১৯ ফেব্রুয়ারি ১৮ ১৭:৫২:২৬
শেষ হলো ৩ দিনের সুন্নি ইজতেমা

নোয়াখালী প্রতিনিধি : তিনদিন ব্যাপী আম বয়ান আমল ইবাদত ও মেহনতের পর মুর্শিদে হক লক্ষীপুরীর অশ্রুসিক্ত মোনাজাতের মাধ্যমে শেষ হলো রাসুল প্রেমের মহাসমাবেশ খ্যাত সুন্নি ইজতেমা ।

লক্ষীপুরস্থ সাইফিয়া দরবার শরীফের পীর সাহেব ক্বেবলা মুস্তামিউস সুন্নী শাহসুফী মাওলানা মোহাম্মদ সাইফুল ইসলাম সিদ্দিকি (আল ক্বাদরী-আল চিশতী)'র আহবানে প্রতি বছর অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহীসুন্নি ইজতেমা ।

তিন দিনের এইইজতেমা দেশ বিদেশের খ্যাতনামা ওলামায়ে কেরামগণের ওয়াজ মাহফিলের পাশাপাশি জিকির আসকার-মিলাদ মাহফিলে এস্তেমা প্রাঙ্গন ইবাদত বন্দেগীতে পরিপূর্ণ ময়দানে পরিনত হয় ইজতেমা প্রাঙ্গন রুপ নেয় আশেকে তরিকতের মিলন মেলায়।

বক্তাগণ নিজ নিজ ওয়াজে আল্লাহর সন্তুষ্টি অর্জনের নানা উপায় সম্বন্ধে বিশদ বর্ননা করেন।

বক্তাগণ বলেন, আল্লাহকে চিনতে ও নবী (সঃ) এর অনুসরন অনুকরনের জন্য হক আউলিয়া কেরামগনের নিকট প্রশিক্ষণ নিতে হয়। শুধু ইতিহাস শুনে বা বই পড়ে তা অর্জন করা সম্ভব নয়। সমাজের নানা স্তরে পীর মাশায়েখ সম্পর্কে যে অজ্ঞতা ও ভ্রান্ত ধারনা তার যথাযথ উত্তর জানতে সকলেরই হক্কানী পীরের দরবারে আসা উচিত। বাতিল বা ভ্রান্তকে প্রশ্রয় দিয়ে নয়। না জেনে না বুঝে মিথ্যেকে প্রতিষ্ঠিত করে কেবল গুনাহগার হতে হয়।

তিন দিনব্যাপী ইজতেমা অংশ নেন মাওলানা ড. এ কে এম মাহবুবুর রহমান, মাওলানা মাসুদ হোসাইন আল কাদেরী, মাওলানা ছালেহ উদ্দিন তুর্কি আল কাদেরী, মাওলানা বদরুজ্জামান রিয়াদ, মাওলানা মনিরুজ্জামান জিহাদী, মাওলানা আবুল কালাম আজাদসহ অনেকে। এস্তেমায় আমন্ত্রিত অতিথি হিসেবে আগমন করেন সুলতানুল হিন্দ খাজা গরীবে নেওয়াজ শরীফের একান্ত খাদেম সৈয়দ ইফতেখার আলী চিশতী ও সৈয়দ ফারহান আলী চিশতী।

আশেকে তরিকতের উদ্দেশ্য শাহসুফী মুর্শিদে হক লক্ষীপুরী বলেন সমাজের সর্বস্তরে গীবত, সেকায়েত, মিথ্যা আর মুনাফেকী কর্মকান্ড শুধু অস্থিরতা অশান্তি সৃষ্টিই করেনা বরং নিজ নিজ মুল্যবান আমল বিনষ্ট করে দেয়। তিনি আশেকে তরিকতগনকে এসকল পাপাচার থেকে হেফাজতে থেকে ইবাদত বন্দেগী, রাসুল (সঃ) এর প্রেম ধারন ও অনুসরণ, মা বাবার খেদমত ও আউলিয়া কেরামের সংস্পর্শে থেকে নিজ নিজ ইহজিন্দেগী পরজিন্দেগীকে ধন্য করার উপদেশ দেন।

আখেরি মোনাজাতে উম্মতে মোহাম্মদীর মুক্তি কামনা ও দেশ জাতির অগ্রগতি ও সফলতা কামনা করেন তিনি। পীরজাদা শাহ আতায়ে রাব্বী সিদ্দিকিইজতেমায় আগত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং কামিয়াবি জীবন কামনা করেন।

(এস/এসপি/ফেব্রুয়ারি ১৮, ২০১৯)