ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

চুলের যত্নে আমলকী

২০১৯ মার্চ ১৩ ১৭:১৩:২৫
চুলের যত্নে আমলকী

লাইফস্টাইল ডেস্ক : চুলের সৌন্দর্য ধরে রাখতে এ সময়ে প্রয়োজন স্বাভাবিকের থেকে একটু বেশি যত্নের। এতে করে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে, চুলের গভীরে পৌঁছে চুলের গোড়া শক্ত করে এবং চুলকে মজবুত করতে সহায়তা করে।

* আমলকীর রস, শিকাকাই, নারিকেল তেল এবং অ্যালোভেরা জেল মিশিয়ে পেস্ট তৈরি করে নিই। এবার পুরো চুলে ২৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিতে হবে। এতে চুল নরম হবে, খুশকি কমে যাবে এবং চুল ঝলমলে হয়ে যাবে।

* আমলকী গুঁড়া, ডিমের সাদা অংশ, নারিকেল তেল এবং কয়েক ফোঁটা লেবুর রস ভালো করে মিশিয়ে ২০-২৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিতে হবে। এতে করে চুলের গোড়া শক্ত হবে, চুল পড়া বন্ধ হবে। এটি কন্ডিশনিংয়েরও কাজ করবে।

* আমলকী গুঁড়া, ভিটামিন ‘ই’ ক্যাপসুল নারিকেল তেল, মেহেদি গুঁড়া ও অ্যালোভেরা দিয়ে ভালো করে পেস্ট তৈরি করে নিয়ে ২০-২৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিতে হবে। পরে অবশ্যই কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে নিতে হবে।

এ ছাড়া আমলকী খাওয়ার অভ্যাস করতে হবে। আমলকী প্রতিদিন খেলে মুখের দুর্গন্ধ দূর হবে। দাঁতের গোড়া শক্ত হবে। এটি তিতা ও টক হওয়ায় রুচি বাড়াতে সাহায্য করে। শরীরকে ঠাণ্ডাতে সাহায্য করে।

* আমলকীর রস খেলে মানসিক চাপ কমে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

* আমলকীর রস দেহজ এবং পাইলসের সমস্যা দূর করে।

* ১ গ্লাস দুধের সঙ্গে আমলকী গুঁড়া ও সামান্য চিনি মিশিয়ে খেলে গ্যাস্ট্রিকের সমস্যা দূর হয়ে যাবে।

* প্রতিদিন সকালে আমলকী রসের সঙ্গে মধু মিশিয়ে খেলে ত্বকের কালো দাগ দূর হয়ে যাবে এবং ত্বকের উজ্জ্বলতাও বৃদ্ধি পাবে।

এ ছাড়া খাওয়া-দাওয়ার ব্যাপারেও মনোযোগী হতে হবে। শীতের শাকসবজি ও ফল সুন্দর স্বাস্থ্যোজ্জ্বল ত্বক ও চুলের জন্য প্রয়োজন। বাজারে ফুলকপি, শিম, মটরশুঁটি ও নানারকম শাক ইত্যাদি প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন।

(ওএস/এসপি/মার্চ ১৩, ২০১৯)