ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » প্রবাসের চিঠি » বিস্তারিত

বোস্টনে বাংলাদেশি ‘বৌদ্ধ বিহার’ বন্ধের নির্দেশ!

২০১৯ মার্চ ১৪ ১৬:০৩:১১
বোস্টনে বাংলাদেশি ‘বৌদ্ধ বিহার’ বন্ধের নির্দেশ!

প্রবাস ডেস্ক : যুক্তরাষ্ট্রের ম্যাসাসুসেটেস অঙ্গরাজ্যের বোস্টনের উপশহর চেলসি শহরে অনুমোদনহীন ও অপরিকল্পিত বৌদ্ধ বিহার বন্ধ করেছে নগর কর্তৃপক্ষ। গত শনিবার স্থানীয় প্রবাসী বাংলাদেশি বৌদ্ধদের আয়োজনে ‘আন্তর্জাতিক ধর্মচক্র বৌদ্ধাশ্রম ও ধ্যানকেন্দ্র’ উদ্বোধন করার কথা ছিল। কিন্তু চেলসি নগর কর্তৃপক্ষ অপরিকল্পিত ও অনুমোদনহীন এ আন্তর্জাতিক ধর্মচক্র বৌদ্ধাশ্রম ও ধ্যানকেন্দ্রটির উদ্বোধন বন্ধ করেন। বাংলা প্রেস।

জানা যায়, বোষ্টনের স্থানীয় ব্যবসায়ী তপন চৌধুরী তার নিজের নামে চেলসি শহরের ১৬৫ গারফিল্ড এভেন্যুতে কেনা একটি বাড়িতে আন্তর্জাতিক ধর্মচক্র বৌদ্ধাশ্রম ও ধ্যানকেন্দ্র চালুর প্রস্তাবনার কথা জানিয়ে আবেদন করেন নগর কর্তৃপক্ষের কাছে। সেলসি সিটির কর্মকর্তারা সরেজমিনে তদন্তের পর গাড়ি পার্কিংসহ ধর্মপ্রাণ বৌদ্ধদের স্থান স্নগকুলানের কথা ভেবে তা নাকচ করে দেন। কিন্তু তারপরও তিনি নিজের নাম ফোটানোর জন্য তার কেনা বাড়িতেই নগর কর্তৃপক্ষের চোখ ফাঁকি দিয়ে গোপনে বৌদ্ধাশ্রম ও ধ্যানকেন্দ্র প্রতিষ্ঠার চেষ্টা করেন।

এ জন্য গত ৯ মার্চ আন্তর্জাতিক ধর্মচক্র বৌদ্ধাশ্রম ও ধ্যানকেন্দ্র উদ্বোধনের কথা জানিয়ে বোষ্টন ও পার্শ্ববর্তী বেশ কয়েকটি শহরে বসবাসরত প্রবাসী বৌদ্ধদের আমন্ত্রণ জানান। খবর পেয়ে সেলসি সিটির কর্তৃপক্ষ অপরিকল্পিত ও অনুমোদনহীন আন্তর্জাতিক ধর্মচক্র বৌদ্ধাশ্রম ও ধ্যানকেন্দ্রের উদ্বোধন বন্ধ করার জন্য জরুরি নির্দেশ দেন। ফলে ঐ দিনেই তড়িঘড়ি করে উক্ত আন্তর্জাতিক ধর্মচক্র বৌদ্ধাশ্রম ও ধ্যানকেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠানটি উবার্ন শহরের মন্টভেল এভেন্যুর ভিক্টোরিয়া ব্যাঙ্কুয়েট হলে অনুষ্ঠিত হয়।

সেলসি সিটি কর্তৃপক্ষের সাথে প্রতারণার করে নিজের স্বার্থ হাসিলের চেষ্টা মত্ত তপন চৌধুরী এহেন হীন কর্মকান্ডে অসন্তোষ প্রকাশ করেছেন বোষ্টনের প্রবাসী বৌদ্ধ ধর্মাবলম্বী প্রবাসীরা। আন্তর্জাতিক ধর্মচক্র বৌদ্ধাশ্রম ও ধ্যানকেন্দ্রকে উপলক্ষ করে আগামীতে সম্মেলনের নামে বাংলাদেশ থেকে আদম আমদানির একটা পরিকল্পনা করা হচ্ছে বলেও অনেকেই অভিযোগ করেছেন। গত কয়েক বছর ধরেই আন্তর্জাতিক বৌদ্ধ সম্মেলনের নামে বোষ্টনসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে আদম আমদানি করা হয়েছে বলে অভিযোগ রয়েছে।

এদিকে গত শনিবার জুয়েল বড়ুয়ার সঞ্চালনায় আন্তর্জাতিক ধর্মচক্র বৌদ্ধাশ্রম ও ধ্যানকেন্দ্র উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন তরুণ বড়ুয়া, তপন চৌধুরী, সুমিত বড়ুয়া, তাপস বড়ুয়া, উজ্জ্বল বড়ুয়া, টুটুল বড়ুয়া ও উৎপল বড়ুয়া।

ড. সুনাতা মহাথের(শ্রীলংকা),সেয়াদো আরিয়া লঙ্কার মহাথের(মায়ানমার), ড. পঞ্চলোক মহাথেরো(নেপাল), প্রফেসর মহা নিরোধা(বাংলাদেশ), মুদিতা রত্ন ভিক্ষু(বাংলাদেশ), স্থানীয় বেইন সভাপতি নোমান চৌধুরী, কমিউনিটি নেতা হুমায়ুন মোর্শেদ, শাহাবুদ্দিন ও রবি এ সময় উপস্থিত ছিলেন।

(ওএস/এসপি/মার্চ ১৪, ২০১৯)