ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » প্রবাসের চিঠি » বিস্তারিত

মাদ্রিদে ঐতিহাসিক মুজিব নগর দিবস পালন

২০১৯ এপ্রিল ১৮ ১৫:৩১:৪১
মাদ্রিদে ঐতিহাসিক মুজিব নগর দিবস পালন

কবির আল মাহমুদ, স্পেন : স্পেনের মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল বুধবার (১৭ এপ্রিল) দূতাবাসের সম্মেলন কক্ষে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রবাসী বাংলাদেশিসহ দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ অংশ নেন।

দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের শহীদ ও নির্যাতিত মা বোনের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনকল্পে এক মিনিট নীরবতা পালন করা হয়। দিনটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার তার বক্তব্যে মুজিবনগর দিবসের তাৎপর্য, গুরুত্ব ও ঐতিহাসিক প্রেক্ষাপট তুলে ধরেন। তিনি বলেন, ‘১৯৭১ সালের ১০ এপ্রিল গঠিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকার ১৭ এপ্রিল মেহেরপুরের বৈদ্যনাথতলায় (পরবর্তীতে মুজিবনগর) শপথ গ্রহণ করার পরই মূলত আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে এবং মুক্তিযুদ্ধকে সুচারুরূপে পরিচালিত করে সফল পরিসমাপ্তির দিকে ধাবিত করার ক্ষেত্রে যুগান্তকারী ভূমিকা রাখে।’

রাষ্টদূত হাসান মাহমুদ খন্দকার, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতা এবং মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে তিনি আরও বলেন, বাংলাদেশের মাটিতে বিদেশি সাংবাদিক ও বন্ধুদের উপস্থিতিতে সরকার গঠন বাংলার মুক্তিকামী জনগণকে যুদ্ধ করে বিজয় ছিনিয়ে আনতে অনুপ্রাণিত করেছিল। এ ছাড়া ভৌগোলিক ও কৌশলগত কারণে মুজিবনগর ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড সম্পর্কে আলোকপাত করেন এবং এই উন্নয়ন অভিযাত্রায় প্রবাসীদের অধিকতর সম্পৃক্ত হওয়ার আহবান জানান।

(কে/এসপি/এপ্রিল ১৮, ২০১৯)