ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » বিস্তারিত

হুয়াওয়ের সিইও মিথ্যা বলছেন: যুক্তরাষ্ট্র

২০১৯ মে ২৪ ১৯:৪২:৪৯
হুয়াওয়ের সিইও মিথ্যা বলছেন: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক: চীন সরকারের সঙ্গে কোনো সম্পর্ক না থাকার যে কথা হুয়াওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বলছেন, তা মিথ্যা বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, হুয়াওয়ে সিইও রেন ঝেংফেই মিথ্যা বলছেন। যুক্তরাষ্ট্রের আরও অনেক প্রতিষ্ঠান হুয়াওয়ের সঙ্গে সম্পর্ক ছিন্ন করবে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্র চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়েকে ‘কালো তালিকাভুক্ত’ করে। এতে দেশটির প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর জন্য হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করা পথ বন্ধ হয়ে যায়। এতে দুই দেশের মধ্যে বাণিজ্যযুদ্ধ চরম আকার ধারণ করেছে।

মার্কিন টিভি চ্যানেল সিএনবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে পম্পেও বলেছেন, ‘হুয়াওয়ে শুধু চীন সরকার নয়, দেশটির কমিউনিস্ট পার্টির সঙ্গে গভীরভাবে যুক্ত। এই গভীর সংযোগ মার্কিন তথ্যের জন্য ঝুঁকি তৈরি করছে।’

হুয়াওয়ের পক্ষ থেকে একাধিকবার যুক্তরাষ্ট্রের অভিযোগ অস্বীকার করে বলা হয়, তারা চীন সরকার বা দেশটির সামরিক বাহিনীর নিয়ন্ত্রণাধীন নয়।

এর আগে রেন ঝেংফেই দাবি করেন, হুয়াওয়ে কখনো গ্রাহকের তথ্য বিনিময় করে না। তবে পম্পেও তাঁর এ দাবি উড়িয়ে দিয়েছেন।

পম্পেও বলেছেন, ‘তাঁদের দাবি সম্পূর্ণ মিথ্যা। চীন সরকারের সঙ্গে কাজ না করার যে বিবৃতি দেওয়া হয়েছে, তা–ও মিথ্যা। চীনা আইন অনুযায়ী, তাঁরা এটা করতে বাধ্য। হুয়াওয়ের সিইও মার্কিন জনগণ ও বিশ্বকে সত্যি কথাটা বলছেন না।’

হুয়াওয়ের সঙ্গে আরও কোম্পানি সম্পর্ক ছিন্ন করবে কি না, এমন প্রশ্নের জবাবে পম্পেও বলেন, আরও অনেকে হুয়াওয়েকে ছেড়ে দেবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে মিলে সবাইকে হুয়াওয়ে ব্যবহারের ঝুঁকি বোঝাতে কাজ করা হচ্ছে।

(ওএস/পিএস/মে ২৪, ২০১৯)