ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

মেঘনায় সংঘর্ষে লঞ্চের তলায় ফাটল, বাল্কহেড নিমজ্জিত

২০১৯ মে ২৫ ১৮:৪১:১০
মেঘনায় সংঘর্ষে লঞ্চের তলায় ফাটল, বাল্কহেড নিমজ্জিত

আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : জেলার হিজলা উপজেলার মেঘনা নদীতে যাত্রীবাহি লঞ্চ এমভি যুবরাজ-৭ ও বালুবাহী বাল্কহেড এমভি সিয়ামের সাথে সংঘর্ষের ঘটনা ঘটেছে।

শনিবার সকাল ১০ টার দিকে এ দুর্ঘটনায় বাল্কহেডটি নিমজ্জিত হয়েছে এবং লঞ্চটির তলায় ফাঁটল দেখা দিয়েছে। পরবর্তীতে দুর্ঘটনাকবলিত লঞ্চে থাকা তিনশ’ যাত্রীকে এমভি আওলাদ-৪ নামক লঞ্চে করে ঢাকার উদ্দেশ্যে নিয়ে যাওয়া হয়েছে।

লঞ্চের স্টাফ ও যাত্রীরা জানান, এমভি যুবরাজ-৭ পটুয়াখালী থেকে তিনশ’ যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে শুক্রবার বিকেলে রওয়ানা দেয়। মাঝপথে বরিশালের হিজলা সংলগ্ন মেঘনা নদীতে এসে ঝড়ের কবলে পরে। এসময় অন্য একটি লঞ্চের সাথে এমভি যুবরাজ-৭ নামক লঞ্চটিকেও নদী তীরে বেঁধে রাখা হয়। পরে ঝড় শেষ হলেও ভাটার কারণে লঞ্চটি চরে আটকে যায়। সকালে লঞ্চটি অন্য লঞ্চের সহায়তায় চর থেকে নামিয়ে গন্তব্যের উদ্দেশ্যে যাত্রা করানো হয়। কিছুদূর এগিয়ে হিজলার মিয়ারচর সংলগ্ন মৌলভীরহাট নামক এলাকায় পৌঁছলে এমভি সিয়াম নামের বালুবাহি একটি বাল্কহেডের সাথে লঞ্চটির সংঘর্ষ হয়। এতে লঞ্চের তলা ফেঁটে গেলে তাৎক্ষনিক সেটিকে নদী তীরে নোঙ্গর করা হয়।

এমভি যুবরাজ-৭ এর মাষ্টার সিরাজ উদ্দিন বলেন, উল্টোপাশ থেকে বাল্কহেডটি এসে লঞ্চের তলায় সজোরে ধাক্কা দেয়। এতে যাত্রীরা কেউ হতাহত না হলেও লঞ্চটির তলা ফেঁটে পানি উঠতে শুরু করে। তিনি আরও বলেন, পরে লঞ্চটিকে নদী তীরে নোঙ্গর করে যাত্রীদের এমভি আওলাদ-৪ নামক অপর লঞ্চে তুলে দেয়া হয়েছে। নৌ-পুলিশের হিজলা ফাঁড়ির পরিদর্শক শেখ মোঃ বেল্লাল হোসেন জানান, দুর্ঘটনায় কোন হতাহতের ঘটনা ঘটেনি। বাল্কহেডে আটজন লোক ছিলো, বাল্কহেডটি সম্পূর্ণ মেঘনায় ডুবে গেলেও তাদের জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে।

বিআইডব্লিউটিএ’র নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের উপ-পরিচালক ও বরিশাল বন্দর কর্মকর্তা আজমল হুদা সরকার মিঠু জানান, লঞ্চের যাত্রীরা নিরাপদে অন্য একটি লঞ্চে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা দিয়েছেন। একাধিক লঞ্চ মাষ্টার ও চালকরা বলেন, নিমজ্জিত বাল্কহেডটি উত্তোলন না করা গেলে ওই চ্যানেলে নৌযান চলাচলে বিঘœতা ঘটার সম্ভাবনা রয়েছে।

(টিবি/এসপি/মে ২৫, ২০১৯)