ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ৩১ আষাঢ় ১৪২৬

প্রচ্ছদ » রাজনীতি » বিস্তারিত

কৃষক কেবল ক্ষেতেই আগুন দেবে না মৃত্যুর পথও বেছে নেবে

২০১৯ জুন ০১ ১৫:৩৪:৪৮
কৃষক কেবল ক্ষেতেই আগুন দেবে না মৃত্যুর পথও বেছে নেবে

স্টাফ রিপোর্টার : কৃষকরা ধানের ন্যায্যমূল্য না পাওয়ায় সরকারের অন্যতম শরিক ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন সরকারকে সতর্ক করে দিয়ে বলেছেন, দেশের জনসংখ্যার বৃহদাংশ কৃষকের স্বার্থ রক্ষার্থে সরকার যদি কার্যকর ব্যবস্থা না নেয় তাহলে কৃষক কেবল ক্ষেতেই আগুন দেবে না, ভারতের কৃষকের মতো মৃত্যুর পথ বেছে নেবে।

তিনি বলেন, রফতানির নামে চালকল মালিক ও রফতানিকারকদের প্রণোদনার নামে অর্থ দেয়ার পরিবর্তে কৃষকের পণ্য সংরক্ষণ ও বিপণনে ভর্তুকি দানই হবে যুক্তিযুক্ত।

আজ শনিবার জাতীয় কৃষক সমিতি ও ক্ষেতমজুর ইউনিয়নের উদ্যোগে অনুষ্ঠিতব্য ১৫ জুনের কৃষক- ক্ষেতমজুর কনভেনশনের সংগঠকদের উদ্দেশে ওয়ার্কার্স পার্টির সভাপতি এসব কথা বলেন।

কনভেনশন উপলক্ষে সংগঠকদের সভায় উপস্থিত ছিলেন জাতীয় কৃষক সমিতির কার্যকরী সভাপতি মাহমুদুল হাসান মানিক, ক্ষেতমজুর ইউনিয়নের সাধারণ সম্পাদক জাকির হোসেন রাজু, কৃষক সমিতির মোস্তফা আলমগীর রতন, দফতর সম্পাদক আবুল কালাম আজাদ খান প্রমুখ।

মেনন বলেন, ‘বিদ্যুৎ, মেট্রোরেল, বন্দর নির্মাণের মেগা-প্রকল্পের মতো কৃষিপণ্য গুদামজাতকরণের জন্য কৃষিক্ষেত্রেও প্রতি ইউনিয়নে সাইলো নির্মাণের মেগা-প্রকল্প এই বাজেটেই নিতে হবে। তিনি বলেন, কৃষক- ক্ষেতমজুর সংগঠনের শক্তিহীনতার কারণে সব সরকারই কৃষক-ক্ষেতমজুদের তুচ্ছ-তাচ্ছিল্য করতে পারে। তাদের নিয়ে প্রহসন করতেও তারা কম যায় না। কামলা দেয়ার নামে ক্ষমতাসীনদের ফটোসেশন তার প্রমাণ। কৃষক ধান কাটার লোক চায় না, ধানের লাভজনক মূল্য চায়। তার বদলে মন্ত্রী, কর্তাব্যক্তিরা কামলার দাম বেশি হওয়ার আজগুবি দোষ খুঁজে পেয়েছেন।

ওয়ার্কার্স পার্টির সভাপতি বলেন, কৃষক-ক্ষেতমজুরকে পরস্পরের মুখোমুখি দাঁড় করাচ্ছেন। এই ধান কাটা ক্ষেতমজুর বছরে ছয়মাস কাজ না পেয়ে দিন কাটান। শহরে এসে রিকশা চালান, ইটের ভাটায় কাজ করে কিছু উপার্জন করে জীবন বাঁচান। কৃষককে নিয়ে এ ধরনের প্রহসনের খেলা বন্ধ করতে হবে। এসব প্রহসন বন্ধে আন্দোলন ও সংগঠন গড়ে তুলতে হবে। কৃষক-ক্ষেতমজুর কনভেনশন সেই লক্ষ্যে কার্যকর ব্যবস্থা নেবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ধানের লাভজনক মূল্য ও ক্ষেতমজুরের সারা বছরের কাজের নিশ্চয়তা নিয়ে জাতীয় কৃষক সমিতি ও ক্ষেতমজুর ইউনিয়ন সারাদেশে কর্মসূচি পালন করছে। তারই ধারাবাহিকতায় আগামী ১৫ জুন ঢাকা মহানগর নাট্যমঞ্চে বেলা ১১টায় কৃষক-ক্ষেতমজুর কনভেনশন অনুষ্ঠিত হবে।

(ওএস/এসপি/জুন ০১, ২০১৯)