ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » রাজনীতি » বিস্তারিত

‘জিয়াউর রহমান আ. লীগেরও নব প্রতিষ্ঠাতা’

২০১৯ জুন ০২ ১৬:০৮:৫৩
‘জিয়াউর রহমান আ. লীগেরও নব প্রতিষ্ঠাতা’

স্টাফ রিপোর্টার : বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে আওয়ামী লীগেরও নব প্রতিষ্ঠাতা বলে দাবি করেছেন দলটির ভাইস চেয়ারম্যান ও কৃষক দলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু।

নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে রোববার দুপুরে ন্যাশনাল রিসার্চ সেন্টার (এনআরসি) আয়োজিত ‘আঁধারের সাথে দ্বন্দ্ব’ শীর্ষক স্মৃতি স্মারক ও দেয়ালিকা প্রদর্শনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এ দাবি করেন তিনি।

দেয়ালিকায় বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কর্মময় জীবনের ৬০টি ছবি স্থান পায়। ছবিগুলো সিনিয়র ফটো সাংবাদিক একে এম মহসিন এবং মো. আনিসের কাছ থেকে সংগ্রহ করা হয়েছে বলে জানান অনুষ্ঠানের সভাপতি এনআরসি পরিচালক বাবুল তালুকদার। তবে ছবিগুলো কে তুলেছেন সে সম্পর্কে কোনো তথ্য উল্লেখ ছিল না।

দলের প্রতিষ্ঠাতা সম্পর্কে বলতে গিয়ে দুদু বলেন, ‘বাংলাদেশে যা কিছু ভালো তার নাম জিয়াউর রহমান। বহুদলীয় গণতন্ত্রের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান, আধুনিক বাংলার নায়ক জিয়াউর রহমান, কৃষক শ্রমিক মেহনতি জনতার আশার স্থল জিয়াউর রহমান। এমনকি আওয়ামী লীগের নব প্রতিষ্ঠাতাও জিয়াউর রহমান, জাসদের নব প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান। তার কথা বলে শেষ করা যাবে না।’

তিনি বলেন, ‘জিয়াউর রহমান গণতন্ত্রের মহাবীর, মুক্তিযুদ্ধের মহাসৈনিক। স্বাধীনতার ঘোষণা দেয়া দুর্লভ ব্যক্তিত্ব।’

দুদু বলেন, ‘জিয়াউর রহমান বাংলাদেশের প্রতিষ্ঠাতাদের একজন, গণতন্ত্র প্রতিষ্ঠাতাদের একজন। আমাদের ব্যর্থতা হচ্ছে আমরা অধিকাংশ মানুষ তাকে মূল্যায়ন করতে পারিনি। আমরা যখন তাকে অনুসরণ করতে পারব এ টু জেড বাংলাদেশের পরিস্থিতি পরিবর্তন হয়ে যাবে।’

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, কৃষক দলের কেন্দ্রীয় নেতা মো. মাইনুল ইসলাম, টিএস আইউব প্রমুখ উপস্থিত ছিলেন।

(ওএস/এসপি/জুন ০২, ২০১৯)