ঢাকা, শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

মেক্সিকোর সঙ্গে বাণিজ্য আলোচনা নিয়ে নাখোশ ট্রাম্প

২০১৯ জুন ০৬ ১১:১০:২৩
মেক্সিকোর সঙ্গে বাণিজ্য আলোচনা নিয়ে নাখোশ ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সতর্ক করে বলেছেন, মেক্সিকোর সঙ্গে বাণিজ্যবিষয়ক আলোচনার যদি যথেষ্ট অগ্রগতি না ঘটে, তবে তিনি তাঁর ঘোষিত শুল্ক আরোপের পথ বেছে নেবেন। আজ বৃহস্পতিবার ট্রাম্প প্রশাসনের সঙ্গে মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরারড দ্বিতীয় দিনের মতো বৈঠকে বসছেন। আজ বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ট্রাম্প হুমকি দিয়ে বলেছেন, মেক্সিকো যদি যুক্তরাষ্ট্রে অভিবাসী পাঠানো বন্ধে ব্যবস্থা না নেয়, তবে সোমবার থেকেই দেশটির বিভিন্ন পণ্যে ৫ শতাংশ হারে শুল্ক আরোপ শুরু হবে।

গত মাসে মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসী আসার হার এক দশকের মধ্যে সবচেয়ে বেশি।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যুক্তরাষ্ট্রের পক্ষে আলোচনায় নেতৃত্ব দিচ্ছেন। আজ হোয়াইট হাউসে দেড় ঘণ্টার আলোচনায় কোনো চুক্তি ছাড়াই শেষ হয়েছে।

মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, বৈঠক আন্তরিক হলেও সেখানে শুল্ক নিয়ে কোনো আলোচনা হয়নি। আলোচনা হয়েছে অভিবাসীর ঢল ঠেকানোর বিষয়টি নিয়ে। সেখানে মেক্সিকোর উদ্বেগের বিষয়টি তুলে ধরা হয়েছে।

ইউরোপ সফররত মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প টুইটারে সতর্ক করেছেন, আলোচনায় ফল না এলে সোমবার থেকেই শুল্ক আরোপের বিষয়টি এগিয়ে নেওয়া হবে।

যুক্তরাষ্ট্রের প্রস্তাব অনুযায়ী, গাড়ি, বিয়ার, টাকিলা, ফল ও সবজির মতো পণ্যে প্রতি মাসে ৫ শতাংশ শুল্ক আরোপ করবে তারা। প্রতি মাসে ৫ শতাংশ হারে বাড়িয়ে অক্টোবর মাস থেকে তা ২৫ শতাংশ করা হবে।

ট্রাম্প চাইছেন, মধ্য আমেরিকা থেকে যে শত শত অভিবাসী যুক্তরাষ্ট্রে শরণার্থী হিসেবে ঢোকার চেষ্টা করছে তা ঠেকানো। গত সপ্তাহে তিনি টুইটারে মেক্সিকোর ওপর শুল্ক আরোপের কথা জানান।

(ওএস/অ/জুন ০৬, ২০১৯)