ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ৩১ আষাঢ় ১৪২৬

প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

এটিএম বুথে ডিজিটাল জালিয়াতি: ৭ বিদেশির বিরুদ্ধে মামলা

২০১৯ জুন ১১ ১৫:৩২:৪০
এটিএম বুথে ডিজিটাল জালিয়াতি: ৭ বিদেশির বিরুদ্ধে মামলা

স্টাফ রিপোর্টার: ডাচ বাংলা ব্যাংকের এটিএম বুথ থেকে ডিজিটাল জালিয়াতির মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার ঘটনায় বাড্ডা থানায় মামলা হয়েছে। সোমবার রাত সাড়ে ১০টার দিকে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) মামলাটি করে।

মঙ্গলবার সকালে মামলার বিষয়টি বিষয়টি নিশ্চিত করেছেন সিআইডির সিনিয়র সহকারী বিশেষ পুলিশ সুপার (জনসংযোগ) শারমিন জাহান। তিনি জানান, সিআইডির পক্ষ থেকে এসআই প্রশান্ত কুমার শিকদার বাদী হয়ে বাড্ডা থানায় সাত বিদেশির বিরুদ্ধে মুদ্রা পাচার আইনে মামলাটি করেন। বর্তমানে ছয়জন গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন। তারা সবাই ইউক্রেনের নাগরিক।

গত ৩১ মে রাতে বাড্ডার ডাচ-বাংলা ব্যাংকের এটিএম বুথে মুখোশ ও টুপি পরে ঢুকে দুই বিদেশি কোনো রেকর্ড ছাড়াই তিন লাখ টাকা তুলে নেয়। ১ জুন রাতে একইভাবে খিলগাঁওয়ের তালতলার বুথে টাকা তুলতে গিয়ে ধরা পড়ে দুজন। সে সময় পালিয়ে যায় একজন।

ঘটনার শুরুতে আটক দেনিশ ভিতোমস্কির দেওয়া তথ্যে অনুযায়ী পান্থপথের ওলিও ড্রিম হ্যাভেন হোটেল থেকে পাঁচজনকে গ্রেপ্তার করে ডিবি পুলিশ।

তারা হলেন- ভ্যালেনটাইন (পাসপোর্ট নম্বর ইওয়াই ০৫১৫৬২), ওলেগ (পাসপোর্ট নম্বর ইএক্স ০৮৯৯৬৩), ডেনিস (পাসপোর্ট নম্বর এফএল ০১৯৮৩৪) নাজেরি (পাসপোর্ট নম্বর এফটি ৫০০৫০১), সারগি (পাসপোর্ট নম্বর এফএইচ ৪২৪৩৯৪) ও ভোলোবিহাইন (পাসপোর্ট এফটি ৩৭৯৯৮৩) ও পলাতক ভিটালি (পাসপোর্ট নম্বর এফই ৮০৪৪৪৮)।

কী ধরণের প্রযুক্তি ব্যবহার করে জালিয়াতচক্র অর্থ হাতিয়ে নিচ্ছে, তা জানতে প্রযুক্তি বিশেষজ্ঞদের নিয়ে বৈঠক করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

সোমবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের শিক্ষক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স ও তথ্য প্রযুক্তি বিভাগের শিক্ষক, বাংলাদেশ কম্পিউটার সমিতির সদস্য, বাংলাদেশ ব্যাংকের প্রযুক্তি বিশেষজ্ঞ ও ডাচ-বাংলা ব্যাংকের প্রযুক্তি বিশেষজ্ঞদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করা এই বৈঠক হয়।

(ওএস/অ/জুন ১১, ২০১৯)