ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত

কোনো পদ্ধতি চাপিয়ে দেয়া হবে না : শিক্ষামন্ত্রী

২০১৯ জুন ১৩ ২২:৪৩:৪৮
কোনো পদ্ধতি চাপিয়ে দেয়া হবে না : শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলাতে গিয়ে কোনো ক্রমেই আমাদের শিক্ষা ব্যবস্থার ক্ষতি করা হবে। কোনো পদ্ধতি চাপিয়ে দেয়া হবে না। নিজেদের মতো করে শিক্ষা কার্যক্রম এগিয়ে নিতে হবে।

আজ বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে মাধ্যমিক পর্যায়ে শিখন, শেখানো কার্যক্রমে ই-লার্নিং ব্যবস্থা বিষয়ক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন তিনি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. মো. মাহামুদ-উল-হকের সভাপতিত্বে গোলটেবিল আলোচনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী। এ ছাড়া শিক্ষা মন্ত্রণালয়, বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন পর্যায়ের আইসিটি বিশেষজ্ঞরা এতে অংশ নেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘ই-লার্নিং পদ্ধতি চালু করতে গেলে দেখতে হবে তা আমাদের দেশের জন্য উপযোগী কিনা, টেকসই কিনা এবং আর্থিকভাবে সাশ্রয়ী কিনা? আমরা অনেক টাকা খরচ করে কোনো সিস্টেম চালু করলাম কিন্তু কিছু দিন পর তা আর কাজ করল না। তাহলে হবে না। আগে আমাদের দেখতে হবে কত কম খরচে কীভাবে ভালো সার্ভিস পাওয়া যায়।’

বক্তারা গোলটেবিল আলোচনায় প্রাইমারি ও সেকেন্ডারি পর্যায়ে ই-লার্নিং কার্যকর পদ্ধতি নয় বলে অভিমত দেন। যুক্তি হিসেবে তারা বলেন, ই-লার্নিং প্রক্রিয়ায় সোশ্যালাইজেশন প্রক্রিয়া ব্যাহত হবে। ই-লার্নিং উচ্চ শিক্ষার ক্ষেত্রে প্রযোজ্য হতে হবে।

(ওএস/অ/জুন ১৩, ২০১৯)