ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

প্রচ্ছদ » মিডিয়া » বিস্তারিত

ময়মনসিংহ বিভাগের সাংবাদিকদের ডিজিটাল বাংলাদেশ বিষয়ক প্রশিক্ষণ 

২০১৯ জুন ১৭ ১৩:৫০:১৫
ময়মনসিংহ বিভাগের সাংবাদিকদের ডিজিটাল বাংলাদেশ বিষয়ক প্রশিক্ষণ 

সমরেন্দ্র বিশ্বশর্মা : এটুআই এবং প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর যৌথ উদ্যোগে আজ রোববার বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) এর অডিটোরিয়ামে ময়মনসিংহ বিভাগের সাংবাদিকদের নিয়ে ডিজিটাল বাংলাদেশ বিষয়ক দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণের উদ্বোধন করেন পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ময়মনসিংহ জেলা পরিষদের চেয়ারম্যান ইউসুফ খান পাঠান প্রশিক্ষনার্থীদের হাতে সনদপত্র তুলে দেন। এ অনুষ্ঠানে বিশেষ অতিথির ব্যক্তব্য রাখেন ময়মনসিংহ সাংবাদিক ইউনিয়নের সভাপতি আতাউল করিম খোকন, বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনু এবং এটুআই এর কনসালটেন্ট-এইচডিএম আদনান ফয়সল।

সমাপনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কলমাকান্দার প্রবীন সাংবাদিক ফখরুল আলম খসরু, কেন্দুয়া উপজেলা প্রেসক্লাবের সভাপতি সমকাল সাংবাদিক সমরেন্দ্র বিশ্বশর্মা, নেত্রকোনা জেলা প্রেসক্লাবের সদস্য এ.কে.এম আব্দুল্লা, ময়মনসিংহের শাহ্ আলম উজ্জ্বল প্রমুখ। প্রশিক্ষণে ময়মনসিংহ বিভাগের জেলা ও উপজেলা পর্যায়ের নবীন প্রবীন মিলে প্রায় ৫০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

প্রশিক্ষকগণ ডিজিটাল বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের ধারণা দেয়ার পাশাপাশি সাংবাদিকতার কলাকৌশল, তথ্য অধিকার আইন এবং স্থানীয় পর্যায়ের সাংবাদিকতার করণীয় ও বর্জনীয় বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন । আলোচনায় তুলে ধরা হয়, মফস্বল সাংবাদিকতার মাধ্যমে নাগরিক সেবার প্রচার প্রচারণার যে সুযোগ রয়েছে সে সুযোগ যথাযথ ভাবে কাজে লাগাতে হবে।

মন্ত্রিপরিষদ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ইউএসএইড এবং ইউএনডিপি’র সহায়তায় পরিচালিত এটুআই এর সহযোগিতায় প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) দেশব্যাপী সাংবাদিকদের ডিজিটাল বাংলাদেশ বিষয়ক প্রশিক্ষণ প্রদান করে যাচ্ছে। প্রশিক্ষনার্থী সাংবাদিকদের শ্রেষ্ঠ রিপোর্টগুলো থেকে মূল্যায়নের মাধ্যমে প্রতিবছর পিআইবি-এটুআই মিডিয়া অ্যাওয়ার্ড প্রদান করে থাকে।

এদিকে, গত শনিবার একই ভেন্যুতে এটুআই এবং পিআইবি’র যৌথ উদ্যোগে ময়মনসিংহ বিভাগের নারী সাংবাদিকদের জন্য ডিজিটাল বাংলাদেশ বিষয়ক প্রশিক্ষণের আয়োজন করে। উক্ত প্রশিক্ষণেও ময়মনসিংহ বিভাগের জেলা ও উপজেলা পর্যায়ের প্রায় ৩০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

(এসবি/এসপি/জুন ১৭, ২০১৯)