ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত

প্রথম ধাপে কলেজে ভর্তির বাইরে ৩ লক্ষাধিক শিক্ষার্থী

২০১৯ জুন ১৯ ১৬:২৬:৪০
প্রথম ধাপে কলেজে ভর্তির বাইরে ৩ লক্ষাধিক শিক্ষার্থী

স্টাফ রিপোর্টার : একদাশে ভর্তির জন্য ৩ লাখ ১৬ হাজার ৪৫২ শিক্ষার্থী ভর্তির জন্য নিশ্চায়ন করেনি। পছন্দের কলেজ পেয়েও তারা ভর্তি হয়নি। তবে ১৩ লাখ ৬৮ হাজারের বেশি আবেদন করে ১০ লাখ আড়াই হাজার শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছে বলে আন্তঃশিক্ষা বোর্ড থেকে জানা গেছে।

জানা গেছে, একদশ শ্রেণির ভর্তির প্রথম ধাপে সারাদেশে মোট ১৩ লাখ ৬৮ হাজারের বেশি শিক্ষার্থীর পছন্দের কলেজে মনোনীত হলেও ১০ লাখ ২ হাজার ৪১৪ শিক্ষার্থী ভর্তি হয়েছে। তাদের মধ্যে ৩ লাখ ১৬ হাজার ৪৫২ জন ভর্তি হয়নি। এর মধ্যে ঢাকা বোর্ডে তিন লাখ ৫৩ হাজার ৩৩৮ শিক্ষার্থী ভর্তির জন্য মনোনীত হলেও নিশ্চায়ন করেছেন ৭৬ শতাংশ শিক্ষার্থী।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক হারুন অর রশীদ বুধবার বলেন, ‘প্রথম ধাপে কলেজ ভর্তির নিশ্চায়নের সময় গতকাল মঙ্গলবার দিবাগত রাতে শেষ হয়েছে। এ ধাপে কলেজ পেয়েও তিন লাখের বেশি শিক্ষার্থী কলেজ নিশ্চায়নের বাইরে রয়েছে। এরা বিভিন্ন কারণেই কলেজে ভর্তির বাইরে রয়ে গেছে। তবে তারা চাইলে দ্বিতীয় ও তৃতীয় দফায় আবার ভর্তির আবেদন করতে পারবে। সে ক্ষেত্রে আসন খালি সাপেক্ষে তারা পছন্দের কলেজে ভর্তি হতে পারবে।’

এদিকে একাদশে ভর্তিতে ২য় দফার আবেদন গ্রহণ শুরু হয়েছে বুধবার থেকে। ১৯ ও ২০ জুন ২য় পর্যায়ের আবেদন গ্রহণ করে ২১ জুন রাতে নির্বাচিতদের ফল প্রকাশ করা হবে। দ্বিতীয় দফায় নির্বাচিতদের ২২ ও ২৩ জুন ভর্তি নিশ্চায়ন করতে হবে।

এ ছাড়াও ২৪ জুন রাত ৮টার পর থেকে ৩য় দফায় কলেজে ভর্তির আবেদন গ্রহণ করা হবে। আগামী ২৫ জুন রাতে প্রকাশ করা হবে আবেদনের ফল। আগামী ২৭ থেকে ৩০ জুন ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে এবং জুলাই মাসের প্রথম দিন শুরু হবে একাদশ শ্রেণির ক্লাস।

গত ১২ মে দুপুরে একাদশ শ্রেণির ভর্তি অনলাইন ও মোবাইল এসএমএসের মাধ্যমে আবেদন কার্যক্রম শেষ হয়। আবেদন চলে গত ২৪ মে পর্যন্ত। গত ১০ জুন প্রথম ধাপের আবেদনের ভিত্তিতে ফলাফল প্রকাশ করা হয়।

(ওএস/এসপি/জুন ১৯, ২০১৯)