ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

নাভির যত্ন নিলে কী হয়?

২০১৯ জুন ২৫ ১৭:৪১:৩৫
নাভির যত্ন নিলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক : গুমোট আবহাওয়ায় সবচেয়ে বেশি ক্ষতি হয় আমাদের ত্বকের। খামখেয়ালি আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়াতে না পেরে এই সময় ত্বকের নানা সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে। গরমের কারণে ট্যান, কালচে ছোপ ইত্যাদি আরও নানা সমস্যা বাড়তে থাকে। এর সমাধান খুঁজতে হয়রান হওয়াটাও অস্বাভাবিক নয়। কিন্তু আমাদের শরীরেই এমন একটি স্থান আছে যেখানটায় একটু যত্ন নিলে খুব সহজেই এসবকিছু থেকে মিলবে সমাধান। সঠিকভাবে নাভির যত্ন নিতে পারলে শুষ্ক ত্বক, ত্বকের কালচে ছোপ, ব্রণ-ফুসকুড়ির মতো সমস্যা অনায়াসেই নিয়ন্ত্রণে চলে আসবে। চলুন জেনে নেওয়া যাক-

দাগ বা কালচে ছোপহীন, উজ্জ্বল, সুন্দর ত্বক পেতে কে না চায়! কিন্তু অনেক চেষ্টা করেও তা পাওয়া যায় না অনেক সময়। কিন্তু এর জন্য আছে সহজ একটি সমাধান। নিয়মিত নাভিতে আমন্ড তেল লাগিয়ে দেখুন। ফল পাবেন হাতেনাতে।

ত্বক যদি দীর্ঘ অযত্নের ফলে কালচে, নির্জীব হয়ে পড়ে, তাহলে নাভিতে পাতিলেবুর সঙ্গে নারিকেল তেল মিশিয়ে বা লেমন অয়েল লাগিয়ে দেখুন। উপকার পাবেন।

ত্বকে ব্রণ, ফুসকুড়ি বা সাদা দাগের মতো সমস্যা থাকলে নাভিতে লাগান নিম তেল। ফল পাবেন ম্যাজিকের মতো।

ত্বকের শুষ্কতা নিয়ে সমস্যায় ভোগেন অনেকেই। এই সমস্যা আরও বেড়ে যায় শীতকালে। এই সমস্যা সমাধানে নাভিতে নিয়মিত ঘি লাগাতে পারলে সহজেই রেহাই পাওয়া সম্ভব।

শীত-গ্রীষ্ম সব সময়ই ঠোঁট ফাটার সমস্যা লেগেই আছে? এটি বেশ যন্ত্রণাদায়কও। ফাটা ঠোঁটের সমস্যায় নিয়মিত নাভিতে সরিষার তেল লাগান আর ফল পান হাতেনাতে।

(ওএস/এসপি/জুন ২৫, ২০১৯)