ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত

মানসম্মত শিক্ষা নিশ্চিতে শিক্ষক প্রশিক্ষণ দেয়া হচ্ছে

২০১৯ জুন ২৬ ১৫:৫৮:৪৩
মানসম্মত শিক্ষা নিশ্চিতে শিক্ষক প্রশিক্ষণ দেয়া হচ্ছে

স্টাফ রিপোর্টার : মানসম্মত শিক্ষা মানেই ভালো শিক্ষক। তাই মানসম্মত শিক্ষা বাস্তবায়নে শিক্ষকদের যুগোপযোগী প্রশিক্ষণ দেয়া হচ্ছে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যেতে মানসম্মত শিক্ষা ছাড়া আর কোনো বিকল্প নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত জাতীয় শিক্ষা সপ্তাহ-২০১৯ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, পাঠ্যবইয়ের পাশাপাশি সহশিক্ষা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে শিক্ষার্থীরা অংশ নিলে দেশপ্রেম, মানবতাবোধ ও সততা ধারণ করতে শিখবে। লেখাধুলা ও সাংস্কৃতিক প্রতিযোগিতার মাধ্যমে শারীরিক-মানসিক ও আত্মীক বিকাশ ঘটাতে সহায়তা করে থাকে। সহশিক্ষা কার্যক্রমকে উৎসাহিত করতে জাতীয় পর্যায়ে এসব প্রতিযোগিতা আয়োজন করা হয়। তাই সব শিক্ষাপ্রতিষ্ঠানে বেশি বেশি এসব অনুষ্ঠান আয়োজনের আহ্বান জানান তিনি।

জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে ৫০টি ক্যাটাগরিতে বিজয়ীদের ২০১টি পুরস্কার তুলে দেয়া হয়। জাতীয় পর্যায়ে বিজয়ীদের হাতে ক্রেস্ট, সার্টিফিকেট ও সম্মানি প্রদান করা হয়। এবার দেশ সেরা কলেজ নির্বাচিত হয়েছে রাজশাহী কলেজ। এ কলেজেরই শিক্ষক অধ্যাপক ড. নিতাই চন্দ্র সাহা সেরা কলেজ শিক্ষক নির্বাচিত হয়েছেন। অন্যদিকে ময়মনসিংহের বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় সেরা স্কুল হিসেবে নির্বাচিত হয়েছে। সেরা স্কুল শিক্ষক হিসেবে মনোনীত হয়েছেন বরিশালের সরকারি ডাব্লিউ ইউনিয়ন মডেল ইনস্টিটিউটের শিক্ষক সেলিনা আখতার। দেশসেরা প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছেন কিশোরগঞ্জের এসভি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহনাজ কবীর।

বিভিন্ন ক্যাটাগরিতে মনোনীতদের মধ্যে রয়েছে- সেরা কলেজ, সেরা স্কুল, সেরা প্রধান শিক্ষক, সেরা শিক্ষক, সেরা শ্রেণি শিক্ষক, সেরা স্কাউট, সেরা রেঞ্জার, সেরা রোভার, সেরা বিএনসিসি (বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর), সেরা গার্লস গাইড, সেরা স্কাউট গ্রুপ, সেরা রেঞ্জার গ্রুপ, সেরা রোভার গ্রুপ, সেরা স্কাউট শিক্ষক, সেরা গার্লস গাইড শিক্ষক, সেরা রোভার শিক্ষক, সেরা রেঞ্জার শিক্ষক, সেরা বিএনসিসি শিক্ষক, সেরা জেলা শিক্ষক কর্মকর্তা, সেরা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, সেরা কেরাত, সেরা হামদ-নাত, সেরা রচনা, সেরা কবিতা, সেরা বিতর্ক, সেরা দেশাত্মবোধক গান, সেরা নৃত্যসহ প্রায় ৫০টি ক্যাটাগরি। বিভিন্ন ক্যাটাগরিতে মনোনীতদের মধ্যে ৫ হাজার টাকা থেকে শুরু করে ৫০ হাজার টাকা পর্যন্ত, একটি সনদ ও ক্রেস্ট দেয়া হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. সোহরাব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মুন্সি শাহাবুদ্দিন, মাধ্যমিক ও উচ্চশিক্ষার মহাপরিচালক সৈয়দ ফারুক আহমেদ প্রমুখ।

(ওএস/এসপি/জুন ২৬, ২০১৯)