ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত

ফুসফুসের জন্য ক্ষতিকর ৫ কাজ

২০১৯ জুন ২৯ ১৭:৩২:১৩
ফুসফুসের জন্য ক্ষতিকর ৫ কাজ

স্বাস্থ্য ডেস্ক : কর্মক্ষেত্রের পরিবেশ স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে। জানেন কি, ১৭ ভাগ শ্বাসতন্ত্র বা ফুসফুসের সমস্যা কর্মক্ষেত্রের অস্বাস্থ্যকর পরিবেশের কারণে হয়?

কর্মক্ষেত্রে অস্বাস্থ্যকর পরিবেশ ফুসফুসের ক্যানসার, অ্যাজমা ইত্যাদি সমস্যা তৈরি করতে পারে। আজ জানানো হলো পাঁচ ধরনের কর্মক্ষেত্র বা কাজের কথা, যেগুলো ফুসফুসের জন্য ক্ষতিকর। জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই প্রকাশ করেছে এ-সংক্রান্ত একটি প্রতিবেদন।

১. ঘর পরিষ্কারের কাজ

ঘর পরিষ্কারের কাজ যাঁরা করেন, তাঁদের ফুসফুসের সমস্যা হওয়ার প্রবণতা বাড়ে। ধুলাবালি থেকে শ্বাসতন্ত্রের সমস্যা ও অ্যাজমা হওয়ার আশঙ্কা তৈরি হয়।

২. হেয়ার স্টাইলিস্ট

চুল কালার করা এবং চুল স্টাইল করার জন্য বিভিন্ন রাসায়নিক ব্যবহার করা হয়। নিয়মিত এসব রাসায়নিকের সংস্পর্শে আসলে অ্যাজমার ঝুঁকি বাড়ে। এ ছাড়া চুল সোজা করার পণ্যের মধ্যে ফরমাল্ডিহাইড থাকে। এটি ফুসফুসের ক্যানসার ও প্রদাহ তৈরি করে।

৩. নির্মাণ শ্রমিক

নির্মাণ শ্রমিকদের ফুসফুসের রোগ হওয়ার প্রবণতা বেশি থাকে। তারা অ্যাসবেসটস ও মাইক্রোস্কোপিক আঁশের সংস্পর্শে বেশি আসে। আর এতে ফুসফুসের ক্যানসারের ঝুঁকি তৈরি হয়।

৪. কলকারখানার কাজ

কালকারখানায় যারা কাজ করে, তাদের অ্যাজমা হওয়ার প্রবণতা থাকে। কলকারখানায় তৈরি হওয়া বিভিন্ন বিষাক্ত পদার্থের কারণে এ সমস্যা হয়। এ ছাড়া এদের ফুসফুসের ক্যানসার হওয়ারও ঝুঁকি বাড়ে।

৫. কৃষক

যারা ফসল ও পশু নিয়ে কাজ করে, তাদের নানা ধরনের রোগ হওয়ার ঝুঁকি থাকে। খড়, ধানের গুঁড়া এসবের সংস্পর্শে বেশি আসার জন্য ফসফুসের সমস্যা হয়।

(ওএস/এসপি/জুন ২৯, ২০১৯)