ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের চার ধাপ অবনতি

২০১৯ জুলাই ০৪ ১৬:৩৩:২৪
শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের চার ধাপ অবনতি

আন্তর্জাতিক ডেস্ক : শক্তিশালী পার্সপোর্ট সূচকে বরাবরের মতো প্রথম তিনটি দেশ নিয়ে এশিয়ার দেশগুলো রয়েছে শীর্ষে। যোৗথভাবে প্রথম স্থানে আছে জাপান ও সিঙ্গাপুর। দ্বিতীয় স্থানে দক্ষিণ কোরিয়া। তবে বাংলাদেশের চার ধাপ অবনতি হয়েছে। বছরের শুরুতে ৯৭তম থাকলেও বাংলাদেশ এখন ১০১ অবস্থানে।

বিশ্বব্যাপী পাসপোর্টের ক্ষমতা সংক্রান্ত সমীক্ষা করে এ তালিকা প্রকাশ করেছে হেনলি। এই বছরের দ্বিতীয়ার্ধ শুরু হওয়ার পরপরই হেনলি তাদের পাসপোর্ট ইনডেস্ক প্রকাশ করে। তাদের প্রকাশিত শক্তিশালী পাসপোর্ট সূচকের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সমস্ত রকম নথিপত্র এবং প্রাসঙ্গিক বিষয় বিবেচনায় নিয়ে তালিকাটি প্রকাশ করা হয়েছে। তাতে বলা হচ্ছে, সিঙ্গাপুর এবং জাপানের মানুষরা পাসপোর্ট ছাড়াই বিশ্বের ১৮৯টি দেশে ভ্রমণ করতে পারবেন। তবে চলতি বছরের শুরুতে ১৯০ দেশে ভিসামুক্ত প্রবেশ সুবিধা নিয়ে তালিকার প্রথমে ছিল জাপানের পাসপোর্ট।

হেনলির শক্তিশালী পাসপোর্ট সূচকে ৩৯ দেশে ভিসা ছাড়া প্রবেশের ক্ষমতা নিয়ে বাংলাদেশের অবস্থান ১০১তম। বাংলাদেশে সঙ্গে যৌথভাবে ১০১ অবস্থানে আছে ইরান, উত্তর কোরিয়া, লেবানন এবং ইরিত্রিয়া। গত জানুয়ারিতে একই প্রতিষ্ঠানের প্রকাশিত তালিকায় ৪১ দেশে ভিসা ছাড়া প্রবেশের ক্ষমতা নিয়ে বাংলাদেশে অবস্থান ছিল ৯৭তম।

ফিনল্যান্ড, জার্মানি ও দক্ষিণ কোরিয়া ১৮৭টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার নিয়ে তালিকায় দ্বিতীয় স্থানে আছে । তৃতীয় স্থানে আছে ডেনমার্ক, ইতালি ও লুক্সেমবার্গ। এই দেশগুলোর মানুষরা ১৮৬টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন।

১৮৫ দেশে ভিসা ছাড়া ভ্রমণের ক্ষমতা নিয়ে ফ্রান্স, স্পেন ও সুইডেন চতুর্থ স্থানে এবং ১৮৪ দেশ নিয়ে অস্ট্রিয়া, নেদারল্যান্ড, পর্তুগাল ও সুইজারল্যান্ডের অবস্থান পাঁচে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, নরওয়ে, বেলজিয়াম, কানাডা, গ্রীস এবং আয়ারল্যান্ড ১৮৩ দেশে ভিসা ছাড়া প্রবেশাধিকার পাওয়ায় তাদের অবস্থান ষষ্ঠ।

(ওএস/এসপি/জুলাই ০৪, ২০১৯)