ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

প্রচ্ছদ » মুক্তিযুদ্ধ » বিস্তারিত

৫ জুলাই, ১৯৭১

সুনামগঞ্জে মুক্তিবাহিনীর সাথে পাকবাহিনীর মুখোমুখি সংঘর্ষ হয়

২০১৯ জুলাই ০৫ ০০:১৫:৫১
সুনামগঞ্জে মুক্তিবাহিনীর সাথে পাকবাহিনীর মুখোমুখি সংঘর্ষ হয়

উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক :ইপিআর ল্যান্সনায়েক আব্দুল মান্নান এবং আফসার উদ্দিন আহমদ-এর নেতৃত্বে মুক্তিযোদ্ধা দল ভালুকা থানার ভাউলিয়া পাক ঘাঁটি আক্রমণ করে। এতে উভয়পক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। এই যুদ্ধে পাকবাহিনী পর্যুদস্ত হয় ও ৬০ জন পাকসেনা নিহত হয়। অপরদিকে ১৩ জন মুক্তিযোদ্ধা শহীদ হন। মুক্তিযোদ্ধারা প্রচুর অস্ত্রশস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করে।

সুনামগঞ্জের মুক্তিবাহিনীর সাথে পাকবাহিনীর মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ২ জন পাকসৈন্য ও ১ জন আনসার মুক্তিযোদ্ধাদের হাতে বন্দী হয়।

ভারতের প্রধানমন্ত্রীর বিশেষ দূত কৃষিমন্ত্রী ফখরুদ্দিন আলী আহমদ সংযুক্ত আরব আমিরাত সফর শেষে কায়রোয়া পৌঁছান এবং প্রেসিডেন্ট আনোয়ার সাদতের সাথে আলোচনা করেন। তিনি শরণার্থী সমস্যা সম্পর্কে ভারত সরকারের মনোভাব ব্যাখ্যা করেন।

পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান জুলফিকার আলী ভুট্টো করাচীতে এক সাংবাদিক সম্মেলনে বলেন, দেশের বর্তমান সঙ্কট অতিক্রমের জন্য এখন প্রয়োজন জনপ্রিয় নেতৃত্ব ও সত্যিকার রাজনৈতিক পদক্ষেপ।

পূর্ব-পাকিস্তানের গভর্নর ও সামরিক প্রশাসক লেঃ জেনারেল টিক্কাখান রাজশাহী, চুয়াডাঙ্গা ও নাটোরস্থ পাকিস্তানি সেনাবাহিনীর ব্যারাকসমূহ পরিদর্শন করেন এবং স্থানীয় শান্তি কমিটির সদস্যদের উদ্দেশ্যে ভাষণ দেন।

পশ্চিম জার্মান পার্লামেন্টের দুই সদস্যের প্রতিনিধি দল করাচী থেকে ঢাকা আসেন। সন্ধ্যায় তাঁরা জেনারেল টিক্কা খানের সাথে সাক্ষাৎ করেন।

তথ্যসূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর।
(ওএস/এএস/জুলাই ০৫, ২০১৯)