ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

প্রচ্ছদ » প্রবাসের চিঠি » বিস্তারিত

যুক্তরাষ্ট্রে ফের অবৈধ অভিবাসীদের ধরপাকড় 

২০১৯ জুলাই ০৬ ১৬:৩৯:০৪
যুক্তরাষ্ট্রে ফের অবৈধ অভিবাসীদের ধরপাকড় 

প্রবাস ডেস্ক : যুক্তরাষ্ট্র থেকে অবৈধ অভিবাসীদের স্বদেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া খুব শিগগির শুরু হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ প্রক্রিয়াকে গণপ্রত্যাবাসন প্রক্রিয়া বলে উল্লেখ করেছেন তিনি।

স্থানীয় সময় শুক্রবার হোয়াইট হাউসে ট্রাম্প সাংবাদিকদের বলেন, খুব শিগগির তাঁরা (আইন-শৃঙ্খলা বাহিনী) কাজ শুরু করবেন। তবে ট্রাম্প এটাকে ধরপাকড় বলতে নারাজ। বছরের পর বছর ধরে অবৈধভাবে এখানে আসা মানুষদের সরিয়ে দেওয়া হচ্ছে।

বিভিন্ন মার্কিন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে অবৈধ অভিবাসীদের ধরতে ইমিগ্রেশন কর্মকর্তারা কোনো এলাকায় এলে তাদের মোকাবিলার জন্য ‘প্রস্তুত’ বলে জানিয়েছিল অভিবাসীদের স্বার্থ রক্ষায় কাজ করা কয়েকটি সংস্থা।

এরমধ্যেই যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন ট্রাম্প। অবৈধ অভিবাসীদের ব্যাপারে কঠোর অবস্থান নেওয়ার বিষয়টি ছিল ট্রাম্পের নির্বাচনী অঙ্গীকারনামায় অন্যতম ইস্যু। তবে অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফেরত পাঠানোর অভিযান শুরুর তারিখটি ফাঁস হয়ে যাওয়ার পর গতমাসে তা স্থগিত ঘোষণা করেন ট্রাম্প। কিন্তু গত সোমবার ট্রাম্প ঘোষণা করেন, ৪ জুলাই থেকে এ অভিযান শুরু হবে। তবে এ অভিযানকে ‘ধরপাকড়’ বলতে নারাজ ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের অভিবাসন ও শুল্ক বিভাগ (আইসিই) গত মাসে জানিয়েছিল, সাম্প্রতিক সময়ে যারা অবৈধভাবে যুক্তরাষ্ট্রে এসেছে, তাদের জন্যই এ অভিযান। যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সীমান্তে মধ্য আমেরিকা থেকে পরিবারসহ অনুপ্রবেশ ঠেকাতেই এ অভিযান চালানো হবে বলে জানিয়েছিল অভিবাসন ও শুল্ক কর্তৃপক্ষ।বাংলা প্রেস।

(ওএস/এসপি/জুলাই ০৬, ২০১৯)