ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬

প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

প্রবাসীদের সঙ্গে বিদেশিরাও আসছেন জনশুমারির আওতায়

২০১৯ জুলাই ১০ ১৬:৩৬:৩৬
প্রবাসীদের সঙ্গে বিদেশিরাও আসছেন জনশুমারির আওতায়

স্টাফ রিপোর্টার : ৬ষ্ঠ জনশুমারি ও গৃহগণনা জরিপে প্রবাসী বাংলাদেশিদের পাশাপাশি দেশে থাকা বিদেশিদেরও গণনা করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তী।

বুধবার (১০ জুলাই) দুপুরে আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোতে (বিবিএস) ‘জনশুমারি ও গৃহগণনা জরিপ ২০২১ এর বিশদ তথ্য সম্বলিত প্রশ্নপত্র যুগোপযোগী ও হালনাগাদ’ শীর্ষক দুই দিনব্যাপী কর্মশালায় তিনি এ তথ্য জানান।

সচিব বলেন, বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী স্মরণীয় করে রাখতে বিবিএস ২০২১ সালের ১৭ মার্চ রাত ১২টায় শুমারি মুহূর্ত ধরে পরবর্তী সাতদিন জনশুমারি ও গৃহগণনা করবে। এর আগে ২০২০ সালের ১৭ মার্চ থেকে ৩৬৫ দিনের ক্ষণগণনা শুরু হবে।

ইতিমধ্যেই ২০২১-এর মাঠ পর্যায়ে মূল শুমারির তথ্য সংগ্রহ কার্যক্রম পরিচালনার উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান তিনি।

বিবিএসের জরিপ শাখার পরিচালক জাহিদুল হক বলেন, প্রশ্নপত্র মানসম্পন্ন হলে শুমারি থেকে ভালো ফল পাওয়া যায়। আর এবারে জনশুমারিতে ই-জরিপ অন্তর্ভুক্ত করা হবে।

এ সময় বিবিএসের মহাপরিচালক কৃষ্ণা গায়েন বলেন, টেকসই উন্নয়ন অভীষ্টের ১৬টি সূচকের তথ্য সরাসরি এ শুমারি থেকে পাওয়া যায়। শুমারি পরবর্তী আর্থ-সামাজিক ও জনতাত্ত্বিক জরিপের মাধ্যমে বিশদ তথ্য উপাত্ত সংগ্রহ করা হবে বলেও জানান তিনি।

বিবিএসের অতিরিক্ত সচিব বিকাশ কিশোর দাস, জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) বাংলাদেশের ভারপ্রাপ্ত প্রধান মাহবুব-ই- আলমসহ অনেকে এ সময় উপস্থিত ছিলেন।

(ওএস/এসপি/জুলাই ১০, ২০১৯)