ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » বিনোদন » বিস্তারিত

মুক্তি পাচ্ছে অনুপ্রবেশ

২০১৯ জুলাই ১১ ১৭:০৫:১৯
মুক্তি পাচ্ছে অনুপ্রবেশ

বিনোদন ডেস্ক : মুক্তি পেতে যাচ্ছে তাপস কুমার দত্তের প্রথম ছবি অনুপ্রবেশ। সম্পূর্ণ মৌলিক কাহিনির ছবি এটি। এই ঘরানার সিনেমা বাংলাদেশে আগে কখনো নির্মিত হয়নি বলে মনে করেন ছবিটির পরিচালক তাপস কুমার দত্ত।

পরিচালকের মতে, এ ছবিতে রয়েছে বিস্ময়কর তিনটি টাইম ট্রাভেল। এজন্য অনুপ্রবেশ ছবিটা দেখতে দেখতে একজন দর্শক কখনই বুঝতে পারবেন না, এর পরে কী হবে!

বর্তমান এই অস্থির বিশ্বে অনুপ্রবেশ একটি জটিল সমস্যা। প্রাণ বাঁচাতে রোহিঙ্গারা ‘অনুপ্রবেশ’ করছে বাংলাদেশে। যুদ্ধবিধ্বস্ত একদল মানুষ ‘অনুপ্রবেশ’ করছে ইউরোপে। একই চিত্র পৃথিবীর নানান প্রান্তে। এসব অনুপ্রবেশের ভাবনায় ভিন্ন এক দৃষ্টিকোণ থেকে পৃথিবী ও মানুষকে দেখার গল্পে নির্মিত হয়েছে ‘অনুপ্রবেশ’ সিনেমাটি।

পরিচালক ও প্রযোজক তাপস কুমার দত্ত বলেন, ‘আমার ছবির সঙ্গে মানুষের এক দেশ থেকে অন্যদেশে অনুপ্রবেশের বিশেষ সম্পর্ক নেই। আমরা বলে থাকি অমুকেরা অনুপ্রবেশকারী, ওরা আমাদের নয়। কিন্তু এখন যদি বলা হয় এই পৃথিবীতে পুরো মানবজাতিই আসলে অনুপ্রবেশকারী! এই তত্ত্বের নেপথ্যে রয়েছে মার্কিন এক গবেষণা রিপোর্ট।

সেই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, এই পৃথিবী মানুষের শরীরের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়, কারণ পৃথিবীতে মানুষ হলো অনুপ্রবেশকারী। মানুষের পূর্বপুরুষের জন্ম অন্য একটি গ্রহে।’

সাংবাদিক, লেখক ও চলচ্চিত্রকার তাপস কুমার দত্ত এই তত্ত্বকেই অবলম্বন করে নির্মাণ করেছেন সুররিয়েলিস্টিক ও ফিলসফিক্যাল চলচ্চিত্র ‘অনুপ্রবেশ’। পরিচালকের মতে, অনুপ্রবেশ ছবিতে শুধু টাইম ট্রাভেল নয়, রয়েছে এক বিস্ময়কর লাইফ ট্রাভেল। বিচিত্র সব ঘটনার ভেতর দিয়ে এ ছবিতে উঠে এসেছে আধুনিক ফিলসফি এবং সুররিয়েলিজম।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, রাশিয়ার গোল্ডেন ব্রিজ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, ব্রিটেনের রেইনবো ফিল্ম ফেস্টিভ্যালসহ এখন পর্যন্ত ‘অনুপ্রবেশ’ বিশ্বের ছয়টি আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে নির্বাচিত ও প্রশংসিত হয়েছে।

অনুপ্রবেশের অভিনয় করেছেন ভারতের বিখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। আরও আছেন বাংলাদেশের পীযূষ বন্দ্যোপাধ্যায়, আলতাফ হোসেন, অলিউল হক রুমী, আনোয়ার সায়েম ও সানজিয়া ইসলাম। ছবির দুটি গানে কণ্ঠ দিয়েছেন রূপঙ্কর ও শুভমিতা।

আসছে ১৯ জুলাই ছবিটি মুক্তি পাবে।

(ওএস/এসপি/জুলাই ১১, ২০১৯)