ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত

এগিয়ে কুমিল্লা পিছিয়ে চট্টগ্রাম

২০১৯ জুলাই ১৭ ১৫:৩৬:১৩
এগিয়ে কুমিল্লা পিছিয়ে চট্টগ্রাম

স্টাফ রিপোর্টার : ২০১৯ সালের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় দেশের আট শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৭১ দশমিক ৮৫ শতাংশ। এর মধ্যে সবচেয়ে কম পাস করেছে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের শিক্ষার্থী এবং সবচেয়ে বেশি পাস করেছে কুমিল্লা শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা। আট শিক্ষা বোর্ডের মধ্যে ঢাকার অবস্থান পাঁচ নম্বরে।

চট্টগ্রাম বোর্ডে গড় পাসের হার ৬২ দশমিক ১৯ শতাংশ। এর মধ্যে ছাত্র ৫৯ দশমিক ২১ শতাংশ এবং ছাত্রী ৬৫ দশমিক ১১ শতাংশ।

কুমিল্লা শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৭৭ দশমিক ৭৪ শতাংশ। এর মধ্যে ছাত্র ৭৭ দশমিক ১২ শতাংশ এবং ছাত্রী ৭৮ দশমিক ২৭ শতাংশ।

পাসের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বোর্ড। এ বোর্ডে গড় পাসের হার ৭৬ দশমিক ৩৮ শতাংশ। এর মধ্যে ছাত্র ৭২ দশমিক ৩২ শতাংশ এবং ছাত্রী ৮১ দশমিক ২১ শতাংশ।

এরপর যশোর বোর্ডে গড় পাসের হার ৭৫ দশমিক ৬৫ শতাংশ। এ বোর্ডে ছাত্রদের পাসের হার ৭২ দশমিক ৭৪ শতাংশ এবং ছাত্রীদের ৭৮ দশমিক ৭৬ শতাংশ।

দিনাজপুর বোর্ডে গড় পাসের হার ৭১ দশমিক ৭৮ শতাংশ। এর মধ্যে ছাত্রদের পাসের হার ৬৮ দশমিক ৩৭ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৭৫ দশমিক ৩৭ শতাংশ।

ঢাকা বোর্ডে গড়ে পাসের হার ৭১ দশমিক ৯ শতাংশ। এর মধ্যে ছাত্র ৬৮ দশমিক ২২ শতাংশ এবং ছাত্রী ৭৪ শতাংশ।

বরিশাল শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৭০ দশমিক ৬৫ শতাংশ। এর মধ্যে ছাত্র ৬৫ দশমিক ৯৫ শতাংশ এবং ছাত্রী ৭৫ দশমিক ৪৮ শতাংশ।

সিলেট বোর্ডে গড় পাসের হার ৬৭ দশমিক ০৫ শতাংশ। এর মধ্যে ছাত্র ৬৪ দশমিক ৯১ শতাংশ এবং ছাত্রী ৬৮ দশমিক ৮৩ শতাংশ।

আজ বুধবার (১৭ জুলাই) সকাল ১০টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষা বোর্ডের প্রধানদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তর করেন। এরপর সংবাদ সম্মেলন করে ফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী। দুপুর সাড়ে ১২টায় সংবাদ সম্মেলনে বিস্তারিত ফলাফল তুলে ধরেন শিক্ষামন্ত্রী।

এ বছর উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষায় ১০ বিভাগে পাসের ও জিপিএ-৫ পাওয়ার গড় হার বেড়েছে। এ বছর পাসের গড় হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। গত বছর পাসের গড় হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। সে হিসাবে এবার পাসের হার বেড়েছে ৭ দশমিক ২৯ শতাংশ।

এ বছর জিপিএ-৫ পেয়েছেন ৪৭ হাজার ৫৮৬ জন। গত বছর পেয়েছিল ২৯ হাজার ২৬২ জন। অর্থাৎ গতবারের চেয়ে এবার জিপিএ-৫ বেশি পেয়েছে ১৮ হাজার ৩২৪ জন শিক্ষার্থী।

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেন ১৩ লাখ ৫৮ হাজার ৫০৫ জন শিক্ষার্থী। এর মধ্যে আট সাধারণ বোর্ডের অধীনে এইচএসসিতে অংশ নেয় ১১ লাখ ৩৮ হাজার ৫৫০ জন শিক্ষার্থী। আর মাদরাসার আলিমে ৮৮ হাজার ৪৫১ এবং কারিগরিতে এইচএসসি (বিএম) অংশ নেয় ১ লাখ ২৪ হাজার ২৬৪ পরীক্ষার্থী।

চলতি বছরের ১ এপ্রিল এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়। শেষ হয় ১১ মে। এরপর ১২ মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে চলে ২১ মে পর্যন্ত।

(ওএস/এসপি/জুলাই ১৭, ২০১৯)