ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত

হেড অ্যান্ড নেক ক্যান্সার রোধে তামাক বর্জনে গুরুত্বারোপ

২০১৯ জুলাই ২৭ ১৬:২৩:৫৫
হেড অ্যান্ড নেক ক্যান্সার রোধে তামাক বর্জনে গুরুত্বারোপ

স্টাফ রিপোর্টার : বিশ্বে হেড অ্যান্ড নেক ক্যান্সার একটি মারাত্মক মরণব্যাধি। বাংলাদেশে মোট ক্যান্সার রোগীর ৩০-৩৫ ভাগ এ ক্যান্সারে আক্রান্ত। মুখ, নাক, সাইনাস, খাদ্য ও শ্বাসনালী, গলা, থাইরয়েড গ্রন্থি, লালা গ্রন্থি ইত্যাদির ক্যান্সারগুলোকে একত্রে হেড অ্যান্ড নেক ক্যান্সার বলা হয়। তামাক ও অ্যালকোহল বর্জনের মাধ্যমে এর অধিকাংশ প্রতিরোধ করা যেতে পারে।

২৭ জুলাই, শনিবার। আজ বিশ্ব হেড অ্যান্ড নেক ক্যান্সার দিবস-২০১৯। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইন্টারন্যাশনাল ফেডারেশন অব হেড অ্যান্ড নেক অনকোলজি সোসাইটিস-এর উদ্যোগে এবং বাংলাদেশ সোসাইটি অব হেড অ্যান্ড নেক সার্জনস এর আয়োজনে এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

তারা বলেন, প্রাথমিক পর্যায়ে এ রোগ নির্ণয় করা হলে অনেকাংশে এর নিরাময় সম্ভব। কণ্ঠস্বরের পরিবর্তন, খাবার গিলতে কষ্ট, মুখে ঘা, মুখ ও গলা ফুলে যাওয়া, নাকে রক্ত মিশ্রিত সর্দি প্রভৃতি হলে সাথে সাথে চিকিৎসকের পরামর্শ নিন। শুধুমাত্র তামাক জাতীয় দ্রব্যের বর্জন হেড অ্যান্ড নেক ক্যান্সারের হার অনেক কমিয়ে আনা সম্ভব।

আলোচনা সভার আগে বিএসএমএমইউ’র বটতলায় একটি সচেতনতামূলক একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে।

র‌্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং র‌্যালির শুভ উদ্বোধন করেন বিএসএমএমইউ এর ভারপ্রাপ্ত উপাচার্য ও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ এর উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান। এছাড়া অন্যান্যদের মধ্যে রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, পরিচালক হাসপাতাল ব্রিগেডিয়ার জেনারেল একে মাহাবুবুল হক, বাংলাদেশ সোসাইটি অব হেড অ্যান্ড নেক সার্জনস (বিএসএইচএনএস)-এর সভাপতি অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী, বিএসএইচএনএস-এর সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নাক কান গলা বিভাগের অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার, অধ্যাপক ডা. এ এইচ এম জহুরুল হক সাচ্চু, অধ্যাপক ডা. মো. মনজুরুল আলম, অধ্যাপক ডা. নাসিমা আখতার, সহযোগী অধ্যাপক ডা. কানু লাল সাহা প্রমুখ উপস্থিত ছিলেন।

(ওএস/এসপি/জুলাই ২৭, ২০১৯)