ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

কেন্দুয়া সরকারি কলেজে পরিষ্কার পরিচ্ছন্ন কর্মসূচি

২০১৯ আগস্ট ০৩ ২৩:২২:৫৪
কেন্দুয়া সরকারি কলেজে পরিষ্কার পরিচ্ছন্ন কর্মসূচি

সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোনা) : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনাকে শতভাগ কাজে লাগিয়ে ডেঙ্গু প্রতিরোধে কেন্দুয়া সরকারি কলেজে পরিষ্কার পরিচ্ছন্ন কর্মসূচি পালন করা হয়।

শনিবার সকাল সাড়ে ১১ টায় এ কর্মসূচিতে অংশ নেন, কেন্দুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি গীতিকার মোঃ নূরুল ইসলাম।

এসময় ছাত্র শিক্ষক সমন্বয়ে সমাবেশে তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনাকে শতভাগ কাজে লাগিয়ে শুধু কলেজ নয়, প্রত্যেকের বাড়ির আঙ্গিনা পরিষ্কার পরিচ্ছন্ন করতে হবে। যাতে এডিস মশার বংশ বিস্তার না হয়। তিনি আরো বলেন, এই কেন্দুয়া কলেজ ১৯৭০ সালে প্রতিষ্ঠা লাভ করেছে। মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার প্রক্কালে এই কলেজের জন্ম হয়ে ক্রমাগত উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে।

খুশির খবর হলো, ৬টি বিষয়ে অনার্স কোর্স চালু হয়েছে। পাশাপাশি দুঃখের বিষয় হলো, গত ১০ বছরে কলেজের অবকাঠামোগত কোন উন্নয়ন হয়নি। মুক্তিযুদ্ধের সংগঠক ও প্রাক্তন গণপরিষদ সদস্য প্রয়াত হাদিস উদ্দিন চৌধুরী ও মুক্তিযুদ্ধের সংগঠক সাবেক সংসদ সদস্য এম.জুবেদ আলী এডভোকেটের নেতৃত্বে আমরা এই কলেজের প্রতিষ্ঠালগ্নে অনেক শ্রম ঘাম দিয়েছি। মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ইতিহাস এই কলেজের সঙ্গে জড়িত আছে। কিন্তু এই কলেজটি যদি উন্নয়ন বঞ্চিত হয়ে বৈষম্যের শিকার হয় সে ক্ষেত্রে কেন্দুয়ার হাজার হাজার ছাত্র-ছাত্রী লেখাপড়ায় দারুনভাবে ভিগ্ন ঘটে। এটা কোন অবস্থাতেই কাম্য নয়।

উপজেলা পরিষদ চেয়ারম্যান বলেন, তিনি আগামী দিনে এই কলেজের উন্নয়নে নেত্রকোনা-৩ আসনের এম.পি অসীম কুমার উকিলের সঙ্গে দাবী নিয়ে যাবেন এবং কলেজের উন্নয়ন করবেন। ছাত্রলীগ নেতা আপেল মাহমুদের পরিচালনায় এ সমাবেশে কলেজের শিক্ষার্থী ও শিক্ষকের পক্ষ থেকে উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ নূরুল ইসলামকে পন্ডিত উপাদিতে ভূষিত করেন কেন্দুয়া সরকারি কলেজের অধ্যক্ষ উত্তম কুমার কর। তিনি এসময় কলেজের সার্বিক সমস্যার কথা তুলে ধরে বলেন, শ্রেনী কক্ষের অভাবে ছাত্র-ছাত্রীরা দাঁিড়য়ে ক্লাস করার সুযোগ পাচ্ছেনা। তিনি নতুন একাডেমিক ভবন নির্মানে সকলকে আন্তরিক ভূমিকা পালনের আহ্বান জানান।

এসময় আরো বক্তব্য রাখেন প্রভাষক আব্দুল মান্নান ভূঞা, কলেজের প্রাক্তন ছাত্র কেন্দুয়া উপজেলা প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক সমরেন্দ্র বিশ্বশর্মা, প্রভাষক বদিউজ্জামান তালুকদার বকুল অন্যান্য শিক্ষকবৃন্দ। এর আগে পৌর আওয়ামীলীগের সভাপতি কামরুল হাসান ভূঞার নেতৃত্বে কলেজে পরিষ্কার পরিচ্ছন্ন কর্মসূচিতে অংশ নেন উপজেলা যুবলীগের আহ্বায়ক মুস্তাফিজ উর রহমান বিপুল, নেত্রকোণা জেলা যুবলীগের সদস্য তাপস ব্যানার্জি প্রমুখ। তারাও কলেজের বিভিন্ন সমস্যা ঘুরে ঘুরে দেখেন।

(এসবি/এসপি/আগস্ট ০৩, ২০১৯)