ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

প্রচ্ছদ » মুক্তিযুদ্ধ » বিস্তারিত

৬ আগস্ট, ১৯৭১

ভারত যদি পাকিস্তান আক্রমণ করে তাহলে চীন পাকিস্তানকে পূর্ণ সমর্থন দিবে

২০১৯ আগস্ট ০৬ ০০:২৯:২৭
ভারত যদি পাকিস্তান আক্রমণ করে তাহলে চীন পাকিস্তানকে পূর্ণ সমর্থন দিবে

উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক :২নং সেক্টরে মুক্তিবাহিনী রায়পুরের কাছে পাকিস্তানি রেঞ্জার ও রাজাকারদের এল.এম. হাইস্কুল শিবির আক্রমণ করে। এ অভিযানে ৯ জন পাকিস্তানি রেঞ্জার হতাহত হয়। অপরদিকে একজন মুক্তিযোদ্ধা আহত হন।

ময়মনসিংহে ছাত্রনেতা হাশেম মামুদ ও সুবেদার মেজর জিয়াউল হকের নেতৃত্বে দুই কোম্পানি মুক্তিযোদ্ধা পাকবাহিনীর বান্দরকাটা বি ও পি আক্রমণ করে। এ যুদ্ধে ৩০ জন পাকসেনা নিহত ও ৩৫ জন আহত হয়। মুক্তিবাহিনীর ৫ জন মুক্তিযোদ্ধা শাহাদাৎ বরণ করেনএবং ৯ জন আহত হন।

মার্কিন সিনেটের উদ্বাস্তু বিষয়ক বিচার বিভাগীয় উপ-পরিষদের চেয়ারম্যান সিনেটর এডওয়ার্ড কেনেডি বলেন, পাকিস্তানকে সামরিক সাহায্য দেয়ার ফলে উদ্বাস্তু সমস্যার সৃষ্টি হয়েছে।
বাংলাদেশের শরণার্থীদের সমস্যার প্রতি রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত ও বাস্তববর্জিত নীতি গ্রহণের জন্য তিনি নিক্সন প্রশাসনকে অভিযুক্ত করেন।

বৃটিশ পার্লামেন্টে সাবেক মন্ত্রী জন স্টোনহাউস আওয়ামী লীগের প্রধান শেখ মুজিবুর রহমানের মুক্তির জন্য চাপ দেয়ার উদ্দেশ্যে প্রধানমন্ত্রী এডওয়ার্ড হীথকে প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সাথে আলোচনা করার পরামর্শ দেন। তিনি বলেন, শেখ মুজিবকে মুক্তি দিলে পূর্ব পাকিস্তানের একটি রাজনৈতিক মীমাংসায় পৌঁছানো সম্ভব হবে।

ইসলামাবাদে জনৈক সরকারী মুখপাত্র বলেন, প্রেসিডেন্ট ইয়াহিয়ার কাছে চীনা প্রধানমন্ত্রী চৌ এন লাই এক পত্রে আশ্বাস দিয়েছেন, ভারত যদি পাকিস্তান আক্রমণ করে তা হলে চীন পাকিস্তানকে পূর্ণ সমর্থন দান করবে।

ভারতের লোকসভার সাড়ে চার শ‘য়েরও বেশী সদস্য জাতিসংঘের মহাসচিব উ‘থান্টের কাছে লিখিত এক স্মারকলিপিতে পাকিস্তানের কারাগারে আটক বাংলাদেশের নেতা শেখ মুজিবুর রহমানের আসন্ন বিচার বন্ধ করার ব্যাপারে সাহায্যের আবেদন জানান। তাঁরা বাংলাদেশের নেতার নিঃশর্ত মুক্তি দাবি করেন।

সিলেটের শান্তি কমিটির নেতা মকবুর আলী চৌধুরী, শাহাবুদ্দিনসহ ৫ সদস্যের একটি দল ডেমক্র্যাটিক পার্টির প্রধান নূরুল আমিনের সঙ্গে দেখা করে কর্মপদ্ধতি সম্পর্কে আলোচনা করেন।

শায়খে জামিয়া ইমদাদিয়া কিশোরগঞ্জ শাখার প্রাক্তন সদস্য সচিব মওলানা আতাহার আলী পাকিস্তানের অখন্ডতা রক্ষায় ‘মুজাহিদ বাহিনী’তে সকল মাদ্রাসার ছাত্র, শিক্ষক ও পাকিস্তানের আর্দশে বিশ্বাসী ইসলাম প্রিয় যুবকদের যোগ দেয়ার আহ্বান জানান।

তথ্যসূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর।

(ওএস/অ/আগস্ট ০৬, ২০১৯)