ঢাকা, রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬

প্রচ্ছদ » রাজনীতি » বিস্তারিত

সেবা কার্যক্রম পরিদর্শনে বিএসএমএইউতে আ.লীগের ডেঙ্গু মনিটরিং সেল

২০১৯ আগস্ট ০৬ ১৬:৫০:৩৬
সেবা কার্যক্রম পরিদর্শনে বিএসএমএইউতে আ.লীগের ডেঙ্গু মনিটরিং সেল

স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগের ডেঙ্গু প্রতিরোধ ও চিকিৎসা মনিটরিং সেলের নেতৃবৃন্দ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ডেঙ্গু চিকিৎসা সেবা কার্যক্রম পরিদর্শন করেছেন।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় বিএসএমএমইউর কেবিন ব্লকের নিচতলায় ডেঙ্গু চিকিৎসা সেবা কার্যক্রম পরিদর্শন করেন তারা। এ সময় নেতৃবৃন্দ রোগী, ডাক্তার, নার্সদের সঙ্গে কথা বলেন এবং চিকিৎসা সেবার খোঁজ-খবর নেন।

আওয়ামী লীগের ডেঙ্গু প্রতিরোধ ও চিকিৎসা মনিটরিং সেলের আহ্বায়ক, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, ব্সিএমএমইউ উপাচার্য ও মনিটরিং সেলের সদস্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) মহাসচিব ও মনিটরিং সেলের সদস্য অধ্যাপক ডা. এম এ আজিজ, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের মহাসচিব ও মনিটরিং সেলের সদস্য ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল উপস্থিত ছিলেন।

আরও উপস্থিত ছিলেন, মনিটরিং সেলের সদস্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ, ডা. মোহাম্মদ জামাল উদ্দিন চৌধুরীসহ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহাবুবুল হক প্রমুখ।

ডেঙ্গু সেলের চিকিৎসা সেবা কার্যক্রম পরিদর্শন শেষে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, সারাদেশে ডেঙ্গু আক্রান্ত রোগীদের সর্বাত্মক সহযোগিতা ও সর্বোচ্চ চিকিৎসাসেবা নিশ্চিত করতে ডেঙ্গু প্রতিরোধ ও মনিটরিং সেল গঠন করেছে আওয়ামী লীগ। এ মনিটরিং সেল দেশব্যাপী চিকিৎসা কার্যক্রম অব্যাহত রাখবে। ডেঙ্গুতে আক্রান্তের হার ধীরে ধীরে কমে আসছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসা নিতে আসা রোগীরা যথাযথ চিকিৎসা সেবা পাচ্ছেন বলে উল্লেখ করেন তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও মনিটরিং সেলের সদস্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, সার্বিক ডেঙ্গু পরিস্থিতি স্থিতিশীল বলা যায়। তবে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা সামান্য কমতির দিকে মনে হচ্ছে। গত ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা ৪৩ জন, এর আগের ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৫০ জন।

বিএসএমএমইউতে সোমবার (৫ আগস্ট) সকাল ৮ থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত অর্থাৎ গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত নতুন ভর্তি রোগীর সংখ্যা হল ৪৩ জন এবং আগে ভর্তি রোগীর সংখ্যা ১০২ জন। বর্তমানে ভর্তি আছে ১৪৫ জন রোগী। গত ২৭ জুলাই থেকে আজ সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু চিকিৎসা সেলে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৪০২ জন রোগী ভর্তি হয়েছে। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ২৫৫ জন।

বর্তমানে মেডিসিন ওয়ার্ড, শিশু ওয়ার্ড, ডেঙ্গু চিকিৎসা সেল, কেবিন, আইসিইউ ও এসডিইউতে এসব রোগী ভর্তি আছে। বর্তমানে আইসিইউতে ১ জন এবং এইচডিইউতে ৮ জন রোগী ভর্তি আছে। ডেঙ্গু রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে শয্যা সংখ্যা ১৫০ থেকে ২০০ শয্যায় উন্নীত করা হয়েছে।

ডেঙ্গু সেলের মাধ্যমে ভর্তি রোগীদের পরীক্ষা-নিরীক্ষা, ওষুধ, স্টেশনারিসহ চিকিৎসা সেবা, বেড ভাড়া এমনকি আইসিইউ এবং এইচডিইউ সেবাও বিনামূল্যে দেয়া হচ্ছে। এছাড়া ডেঙ্গু সেলে আসা রোগীদের প্রাথমিকভাবে সিবিসি, এনএস১, আইজিএম, আইজিএম ও আইজিজি বিনামূল্যে করা হচ্ছে।

(ওএস/এসপি/আগস্ট ০৬, ২০১৯)