ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » বিস্তারিত

বৈদেশিক ঋণ-অনুদান বরাদ্দ বাস্তবায়ন হার কমেছে

২০১৯ আগস্ট ০৬ ১৮:১১:৫৮
বৈদেশিক ঋণ-অনুদান বরাদ্দ বাস্তবায়ন হার কমেছে

স্টাফ রিপোর্টার : অভ্যন্তরীণ উৎস, সংস্থার নিজস্ব অর্থায়ন এবং বৈদেশিক ঋণ ও অনুদানে দেশে ছোট-বড় অনেক উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ এসব প্রকল্প বাস্তবায়ন করছে। ২০১৭-১৮ অর্থবছরে উন্নয়ন প্রকল্পে বৈদেশিক ঋণ ও অনুদানে যে পরিমাণ অর্থ বরাদ্দ ছিল, সেটার ৯৫ দশমিক ৮০ শতাংশ বাস্তবায়ন করেছে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ।

কিন্তু এর পরের ও গত অর্থবছরে বৈদেশিক ঋণ ও অনুদানে বরাদ্দ অর্থের মধ্যে ৯২ দশমিক ৭৬ শতাংশ বাস্তবায়ন করতে পেরেছে সংশ্লিষ্টরা। অর্থাৎ আগের বছরের তুলনায় গত অর্থবছরে ৩ দশমিক ০৪ শতাংশ কম বাস্তবায়ন হয়েছে।

মঙ্গলবার সকালে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (আরএডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা এবং চলতি ২০১৯-২০ অর্থবছরের এডিপির সুষ্ঠু ও গুণগতমান সম্পন্ন বাস্তবায়নের বিষয়ে আন্তঃমন্ত্রণালয় সভায় বক্তারা এসব কথা বলেন। এতে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও সব মন্ত্রণালয়ের সচিবরা অংশ নেন। সভায় বৈদেশিক ঋণ ও অনুদান বাস্তবায়নের হার কম হওয়ার বিষয়ে আলোচনা হয়।

গত অর্থবছরে বৈদেশিক অর্থ বরাদ্দ বাস্তবায়ন হার কম কেন- জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘সভায় আমাদের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিবও ছিলেন। তিনি এ সম্পর্কে বিস্তারিত বলেছেন। এটা আরও বেশি হওয়া উচিত ছিল। উনি ও আমরা এটা খতিয়ে দেখব। কোনো কোনো জায়গায় ব্যত্যয়ের জন্য আমরা কম খরছ করেছি। এই মুহূর্তে এটার কোনো সঙ্গত কারণ আমাদের জানা নেই। এর কারণ আমরা খুঁজে বের করব।’

পরিকল্পনা কমিশন বলছে, ২০১৮-১৯ অর্থবছরে ৯২ দশমিক ৭৬ শতাংশ, ২০১৭-১৮ অর্থবছরে ৯৫ দশমিক ৮০ শতাংশ, ২০১৬-১৭ অর্থবছরে ৭৮ দশমিক ৯৭ শতাংশ, ২০১৫-১৬ অর্থবছরে ৮৬ দশমিক ৫০ শতাংশ এবং ২০১৪-১৫ অর্থবছরে ৯০ দশমিক ১৪ শতাংশ বৈদেশিক ঋণ ও অনুদানের অর্থ বাস্তবায়ন করেছে সরকার।

এ সভায় গত অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (আরএডিপি) বাস্তবায়নের চিত্রও তুলে ধরা হয়। আগের অর্থবছরের (২০১৭-১৮) তুলনায় গত অর্থবছর (২০১৮-১৯) আরএডিপি বাস্তবায়নের হার সামান্য বেশি। ২০১৭-১৮ অর্থবছরে ছিল ৯৪ দশমিক ১১ শতাংশ (প্রায় ১ লাখ ৪৮ হাজার ৩০৬ কোটি) এবং ২০১৮-১৯ অর্থবছরে বাস্তবায়নের হার ৯৪ দশমিক ৩৬ শতাংশ (১ লাখ ৬৬ হাজার ৬৫৪ শতাংশ)।

(ওএস/এসপি/আগস্ট ০৬, ২০১৯)