ঢাকা, বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

কেঁদে ফেললেন মোদি

২০১৯ আগস্ট ০৭ ১৪:১৪:২৯
কেঁদে ফেললেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক : দীর্ঘদিনের রাজনৈতিক সঙ্গী ছিলেন তিনি। ভারতে প্রথম মোদি সরকারের আমলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মত গুরুত্বপূর্ণ দায়িত্ব নিশ্চিন্তে তুলে দিয়েছিলেন তার কাঁধে। নরেন্দ্র মোদি খুব ভরসা করতেন সুষমা স্বরাজকে। কিন্তু সেই ভরসার মানুষটাই আজ আর নেই। সুষমা স্বরাজের মরদেহের সামনে দাঁড়িয়ে তাই চোখের জল সামলাতে পারলেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

নীরবে চোখের জল মুছতে দেখা গেল তাকে। সুষমার চলে যাওয়ার খবর এখনও মেনে নিতে পারেনি পুরো দেশ। হতভম্ব হয়ে গেছে দিল্লির রাজনৈতিক মহল। প্রাথমিক ধাক্কা কাটিয়ে সবাই সুষমার বাড়িতে জড়ো হন। যোগ দেন প্রধানমন্ত্রীও।

সুষমা স্বরাজের পরিবারের লোকজনের সঙ্গে দেখা করেছেন মোদি। তার মেয়ের মাথায় হাত বুলিয়ে স্বান্তনা দিয়েছেন। তারপর দেখা হয় সুষমার স্বামী স্বরাজ কৌশলের সঙ্গে। হাতে হাত রেখে এই দুঃসময়ে পাশে থাকার বার্তা দেন মোদি।

ততক্ষণ সব ঠিকই ছিল। এরপর সুষমা স্বরাজের মরদেহের পাশে গিয়ে দাঁড়ানোর পরেই আবেগ চাপা রাখতে পারেননি মোদী। চোখে জল চলে আসে তার। তবে ক্যামেরার সামনে তা চাপা দেওয়ার চেষ্টা করেও ব্যর্থ হন তিনি। মোদীর সঙ্গে ছিলেন বিজেপির অন্যান্য উচ্চপদস্থ নেতারাও। প্রত্যেকেই নিজের শেষ শ্রদ্ধাজ্ঞাপন করেছেন সুষমা স্বরাজকে।

সুষমা স্বরাজের মৃত্যুর পর প্রধানমন্ত্রী মোদি একের পর এক টুইট করেছেন। এক টুইটে তিনি লিখেছেন, ভারতের রাজনীতিতে এক গৌরবোজ্জ্বল অধ্যায়ের সমাপ্তি ঘটল। তার কথায়, অসাধারণ বক্তা এবং সাংসদ ছিলেন সুষমা। দলের সবাই তাকে সম্মান করতেন। আদর্শ এবং বিজেপির স্বার্থ নিয়ে কখনওই তিনি আপস করেননি। দলের উন্নতিতে তার বড় ভূমিকা ছিল।

(ওএস/এসপি/আগস্ট ০৭, ২০১৯)